এবার কোহলিকেও ছাড়িয়ে গেলেন মোহাম্মদ হাফিজ

এ সময়ে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। ক্রিকেট বিশ্লেষকরা তাকে কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সঙ্গেই তুলনা করে থাকেন। মাত্র ১২ বছরেই ৭০টি সেঞ্চুরি করেছেন ভারতের বর্তমান এই অধিনায়ক। ফিটনেস ফিট থাকলে দ্রুত সময়ের মধ্যেই হয়তো শচীনের শততম সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেবেন কোহলি।

ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা এই ব্যাটসম্যানকেও ছাড়িয়ে গেছেন মোহাম্মদ হাফিজ। পাকিস্তানের সাবেক এ অধিনায়ক টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে বিদেশের মাঠে ৯১ ম্যাচে রেকর্ড সর্বোচ্চ ১ হাজার ১১০ রান সংগ্রহ করেছেন। কোহলির চেয়েও তিনি ৫১ রান বেশি সংগ্রহ করেছেন। বিরাট কোহলি বিদেশের মাঠে মাত্র ৫০ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ১ হাজার ৫৯ রান।

তবে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে মাত্র ৮২ ম্যাচে সর্বোচ্চ ২ হাজার ৭৯৪ রান সংগ্রহ করেছেন কোহলি। তার চেয়ে ২৬ ম্যাচ বেশি খেলে দ্বিতীয় সর্বোচ্চ ২ হাজার ৭৭৩ রান সংগ্রহ করেছেন সতীর্থ রোহিত শর্মা।

৮৮ ম্যাচে ২ হাজার ৫৩৬ রান করে তৃতীয় পজিশনে রয়েছেন নিউজিল্যান্ডের তারকা ক্রিকেটার মার্টিন গাপটিল। ২ হাজার ৩৩৫ রান নিয়ে চারে পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক। সতীর্থ মোহাম্মদ হাফিজ ২ হাজার ১৪৭ রান করে সাত নম্বর পজিশনে রয়েছেন।