আইপিএলের এবারের আসরে কলকাতার জার্সিতে দেখা যেতে পারে মোস্তাফিজকে

২০১৬ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে অভিষেক হয় বাংলাদেশের স্পেশালিস্ট বোলার মোস্তাফিজুর রহমানের। ওই বছর আইপিএল-এ ১৬ ম্যাচে ১৭ উইকেট নিয়ে বিশ্বের প্রথম বিদেশি ক্রিকেটার হিসেবে আইপিএলের সেরা উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হন মুস্তাফিজুর রহমান।

সানরাইজার্স হায়দারাবাদের হয়ে মৌসুমে চ্যাম্পিয়ন হয় মুস্তাফিজুর রহমান। এরপর ২০১৭ মৌসুমে সানরাইজার্স হায়দ্রাবাদ এবং ২০১৮ মৌসুমে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছিলেন মুস্তাফিজুর রহমান। তবে এরপর থেকে আর আইপিএলের সুযোগ পাননি তিনি। পারফরম্যান্স এবং ইন’জুরির কারণে মাঠের বাইরে থাকতে হয়েছে অনেক দিন।

তবে এই বছরের শুরুতে দুর্দান্ত ফর্মে ছিলেন মুস্তাফিজুর রহমান। গতবছর বিশ্বকাপে দুর্দান্ত বোলিং করে আইসিসি বিশ্বকাপের সেরা একাদশে জায়গা করে নিয়েছিলেন তিনি। তবে আবারও মোস্তাফিজুর রহমানের সামনে সুযোগ আসতে পারে আইপিএলে খেলা।

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে মাঠে গড়াচ্ছে আইপিএলের তেরতম আসর। এমন সময়ে ইংল্যান্ডের বাঁহাতি পেসার হ্যারি গার্নে ছিটকে পড়েছেন কাঁধের চোটে। ফলে কেকেআর শিবিরে যোগ দিতে সংযুক্ত আরব আমিরাতে যেতে পারছেন না তিনি।

আর তাই ইংল্যান্ডের এই বাঁহাতি ফাস্ট বোলারের বিকল্প হতে পারেন মুস্তাফিজুর রহমান এমন একটি সংবাদ প্রকাশ করেছে ভারতের জনপ্রিয় ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ক্রিকেট ট্রেকার। ক্রিকেট ট্রেকারের মতে হ্যারি গার্নের বিকল্প হতে পারেন মুস্তাফিজুর রহমান। এছাড়াও তালিকায় আরও রয়েছেন ইভেন লুইস , কলিন মুনরো, কলিন ডি গ্র্যান্ডহোমে, রিলে মেরিডিথ।

ভারতের কয়েকটি গণমাধ্যমে মোস্তাফিজের নামটি জোরেসোরে উচ্চারিত হচ্ছে। কেননা এবার আইপিএল হবে সংযুক্ত আরব আমিরাতে। সেখানকার উইকেটে স্পিনাররা বাড়তি সুবিধা পাবেন। তবে পেসারদের মধ্যে মোস্তাফিজের সাফল্য পাওয়ার সম্ভাবনা আছে। কারণ তার বড় অ’স্ত্রই হলো স্লো-কাটার।