৭ টাকায় ১০০ কিলোমিটার!

এক চার্জ চলবে ১০০ কিলোমিটার। চার্জিং খরচ হাতেগোনা। নেই রক্ষণাবেক্ষণ খরচ। এমনই একটি বাইক এনেছে ভারতের হায়দ্রাবাদের এক স্টার্টআপ কোম্পানি অটোমোবাইল প্রাইভেট লিমিটেড। প্রতিষ্ঠানটি বাজারে এনেছে অটাম ১.০ নামের একটি ইলেকট্রিক বাইক। ভারতে বাইকটির দাম রাখা হয়েছে ৫০ হাজার রুপি।

ইলেকট্রিক বাইকটির পারফরম্যান্সের কথায় আসলে, এতে লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে ৪ ঘন্টা সময় নেয় এবং এটি সিঙ্গল চার্জে ১০০ কিমি দূরত্ব অতিক্রান্ত করতে সক্ষম। এটি ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি অনুমোদিত স্বল্প গতির বৈদ্যুতিক বাইক। ফলে এর সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি/ঘন্টার মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে।

বাইকটির গতি যেহেতু এত কম তাই এটি কেনার পর রেজিস্ট্রেশন বা চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, কোনোটারই প্রয়োজন পড়বে না। এটি টিনএজারদের চালানোর পক্ষ উপযুক্ত হবে। এছাড়া ইকো ফ্রেন্ডলি বাইকটি একাধিক রঙের বিকল্পে উপলব্ধ। অটাম ১.০ বাইকটির ব্যাটারির ওজন ৬ কেজি। সুতারাং এটি সহজেই বহনীয় এবং থ্রি-পিন সকেটের মাধ্যমে ব্যবহারকারী যে কোনো জায়গায় এটি চার্জ করতে পারবেন।

এর নির্মাতা প্রতিষ্ঠান দাবি করছে বাইকটি চালানোর খরচও খুব কম। যেমন- এটি চার্জ প্রতি এক ইউনিট বিদ্যুত খরচ করে। সেই হিসেবে বাইকটি ১০০ কিমি চালাতে দিনে গড়ে খরচ হচ্ছে মাত্র ৭-১০ টাকা (বিদ্যুতের ইউনিট রেট সংস্থা অনুযায়ী ভিন্ন)।

এছাড়া বাইকটির ফিচারের মধ্যে আছে, বেস্ট-ইন-ক্লাস গ্রাউন্ড ক্লিয়ারেন্স, যে কোনো ধরনের রাস্তায় বাইকটি সহজেই চালানোর জন্য ভারি টায়ার, সম্পূর্ণ ডিজিট্যাল ডিসপ্লে ও ইন্ডিকেটর এবং দুই বছরের ওয়ারেন্টি সহ দীর্ঘস্থায়ী ব্যাটারি।-ঢাকাটাইমস