যুক্তরাজ্যে প্লা’জমা সংগ্রহে মসজিদের সহায়তা

যুক্তরাজ্যে প্লা’জমা দানের মাধ্যমে মানুষের পাশে দাঁড়ানোর উদ্যোগে সহায়তা করেছে বার্মিংহামের মসজিদগুলো। কভিড-১৯ থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের প্লা’জমা দিতে উৎসাহ দিচ্ছে মসজিদ কর্তৃপক্ষ। করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের প্লা’জমা র’ক্ত সংগ্রহে জাতীয় স্বাস্থ্যসেবা (এনএইচএস)-এর নেওয়া উদ্যোগে সহায়তা করার জন্য সবাইকে আহ্বান জানানো হয়।

করোনা থেকে সুস্থ হওয়া মানুষের র’ক্তে অ্যা’ন্টিবডি তৈরি হয়, যা আক্রা’ন্তদের রোগ প্রতিরোধে কাজ করে। বার্মিংহামের প্রায় ১৭টি মসজিদ সম্মিলিতভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম, ভি’ডিও বার্তা ও ঘোষণাসহ নানা উপায়ে প্লা’জমা সংগ্রহের উদ্যোগ প্রচার করছে। বিশেষত জুমার নামাজের সময় তা বেশি করে প্রচার করা হবে।

প্লা’জমা সংগ্রহের কাজে সংযুক্ত আছে বার্মিংহাম শহরের গ্রিনলেন মসজিদ, স্মালহেটে অবস্থিত কমিউনিটি সেন্টার মসজিদ, হাইগেটে অবস্থিত বার্মিংহাম সেন্টার মসজিদ এবং অস্টানে অবস্থিত মসজিদুল ফালাহ। মসজিদের পক্ষ থেকে বলা হয়, ‘জাতীয় স্থাস্থ্যসেবায় বার্মিংহামের এশিয়ার কালো সংখ্যালঘু নৃ’গোষ্ঠীর প্লা’জমা র’ক্তের প্রয়োজন। তাই প্লা’জমা সংগ্রহের ক্যাম্পেইন প্রচারের কর্তৃপক্ষ শহরের মসজিদ ও ইসলামী ব্যক্তিত্বদের অংশগ্রহণে বেশ আশাবাদী।’

জাতীয় স্বা’স্থ্যসেবার (এনএইচএস) প্লা’জমা দিতে আগ্রহী শহরে বসবাসকারী মুসলিমদের ‘এনএইচএস প্লা’জমা ড্রাইভে’ অংশগ্রহণের অনুরোধ করা হয়েছে, যা ১১ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

সূত্র : বার্মিংহাম মেইল, কালের কণ্ঠ অনলাইন।