‘পিকে’-র জন্য ১ পয়সাও নেননি সুশান্ত

পর্দায় মাত্র ১৫ মিনিটের জন্য থেকেও ‘পিকে’-র সারফারাজ দর্শকদের মনের গভীরে দাগ কেটে গিয়েছিলেন। ভক্তরা তাঁকে বলেন বলিউডের ক্রিস্টোফার নোলান। অনুরাগ কাশ্যপের মতো পরিচালকরা তাঁকে হিংসা করেন, রণবীর সিংয়ের মতো তারকারা তাঁর একটা ছবি করার জন্য মুখিয়ে থাকেন। সেই রাজকুমার হিরানির ‘পিকে’-তে অভিনয় করেছিলেন সুশান্ত সিং রাজপুত।

‘পিকে’ এক কথায় অমির খান আর অনুষ্কা শর্মার ছবি। কিন্তু পর্দায় মাত্র ১৫ মিনিটের জন্য থেকেও সারফারাজ দর্শকদের মনের গভীরে দাগ কেটে গিয়েছিলেন। রাজকুমার হিরানির মস্ত বড় ভক্ত ছিলেন সুশান্ত। তাই যখন ‘পিকে’-র জন্য তাঁকে বেছে নিলেন পরিচালক, আনন্দে আ’ত্মহারা হয়ে গিয়েছিলেন প্রয়াত অভিনেতা।

অল্প সময়ের ওই রোলের জন্য কোনও টাকা নেননি তিনি। যদিও ছবিতে অনুষ্কার প্রেমিক তিনিই। তবে সুশান্ত টাকা নিতে না চাইলেও তাঁর শুভ কামনা করে হিরানি তাঁর হাতে ২১ টাকা গুঁজে দিয়েছিলেন। আর ‘পিকে’-র বিপুল সাফল্যর পর নিজের কালেকশন থেকে সিনেমাটোগ্রাফির উপর প্রচুর বই সুশান্ত’কে উপহার স্বরূপ পাঠিয়েছিলেন তিনি। হয়তো একটা কৃত’জ্ঞতাবোধও ছিল।

আর সবচেয়ে বড় কথা, সুশান্তের প্রতিভার পরিচয় পেয়েছিলেন হিরানি স্যার। জানতেন, এই বইগুলি পড়তে কতটা আগ্রহী সুশান্ত। জানা যায়, ‘পিকে’র ওই চরিত্রটির জন্য রণবীর কাপুর, শাহিদ কাপুর, ইমরান হাসমি অনেককেই ভাবা হয়েছিল প্রথমে। শেষ পর্যন্ত সারফারাজ’কে ব্যাগে বন্দী করেন সুশান্ত সিং রাজপুত।