পাকিস্তানকে কঠোর হুঁশিয়ারি : চীনের সঙ্গে গোলমালের সুযোগ নিলে পাকিস্তানকে চরম জবাব দেবে ভারত

চীনের সঙ্গে সীমান্ত পরিস্থিতি ক্রমশ উ’ত্তপ্ত হচ্ছে। লাদাখ পরিস্থিতির সুযোগ নিতে পারে পাকিস্তান বলে মনে করছেন ভারতের চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস জেনারেল বিপিন রাওয়াত। পাকিস্তান এমন অপচে’ষ্টা করলে কঠোর প্রতিক্রিয়া হবে বলে প্রতিবেশী দেশটি হুঁশিয়ারি দিয়েছেন জেনারেল বিপিন। বৃহস্পতিবার তিনি বলেন, লাদাখ পরিস্থিতি উত্তপ্ত। কিন্তু সেই পরিস্থিতির সুযোগ যেন পাকিস্তান নেওয়ার চেষ্টা না করে।

তাহলে চরম জবাব দিতে প্রস্তুত ভারত। পাকিস্তান সেই চেষ্টা করলে চরম দু’র্ভোগ কপালে রয়েছে ইসলামাবাদের। কারণ সীমান্তে অতন্দ্র প্রহরায় রয়েছে ভারতীয় সেনা। পাকিস্তানের যে কোনো সামরিক পদক্ষেপের জবাব কীভাবে দিতে হয়, তা ভারত ভাল করেই জানে। তাই সেই ভুল যেন ইসলামাবাদ না করে। বিপিন রাওয়াতের দাবি, ভারতের উত্তর প্রান্তে গোলমাল পাকানোর চেষ্টা করে চলেছে চীন।

সেই সুযোগে পশ্চিম সীমান্তে অস্থিরতা তৈরি করতে পারে পাকিস্তান। তবে দু’জনকেই মুখের ওপর জবাব দেবে। সেই ক্ষমতা ভারতের রয়েছে। এদিন সেনাপ্রধান নারাভানে লাদাখ পরিদর্শন করে সেখানকার উত্তপ্ত পরিস্থিতির কথা জানান। তিনি বলেন, প্রকৃত নিয়’ন্ত্রণরেখায় পরিস্থিতি বর্তমানে ‘সামান্য উত্ত’প্ত’। তবে জওয়ানরা যেকোনও চ্যালেঞ্জের মুখোমুখি হতে প্রস্তুত বলেও নান আর্মি চিফ।

সূত্র : ডিএনএ ইন্ডিয়া।