আইপিএলে ছক্কার তালিকায় এক নম্বরে ক্রিস গেইল

ক্রিস গেইলের এখন আর সে দিন নেই। আইপিএলের গত নিলামে তার প্রতি তেমন আগ্রহ দেখায়নি কোনো দল। শেষ মুহূর্তে তাকে কিনে নেয় কিংস ইলেভেন পাঞ্জাব। গেইলের বয়স একটা বড় ফ্যাক্টর। ৪০ পেরোনো ক্যারিবীয় ওপেনারের আইপিএলে চাহিদা কমে যাওয়ারই কথা। কিন্তু রেকর্ড বলছে, আইপিএলে ছক্কার হিসেব করলে এখনও তার ধারেকাছে নেই কোনো ক্রিকেটার।

আইপিএলে ছক্কার তালিকায় এক নম্বরে থাকা গেইল ১২৪ ইনিংসে হাঁকিয়েছেন ৩২৬টি ছয়। দুই নম্বরে আছেন দক্ষিণ আফ্রিকার হার্ডহিটিং ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। তবে গেইলের থেকে অনেক পেছনে। ১৪২ ইনিংসে ২১২টি ছক্কা হাঁকিয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে খেলা ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’।

ডি ভিলিয়ার্সের বেশ কাছেই আছেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ১৭০ ইনিংসে ২০৯টি ছক্কা হাঁকিয়েছেন তিনি। মুম্বাই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা ১৮৩ ইনিংসে হাঁকিয়েছেন ১৯৪ ছক্কা।

আর এবার আইপিএল থেকে হঠাৎ সরে যাওয়া সুরেশ রায়না সমান ছক্কা মেরেছেন ছয় ইনিংস বেশি খেলে। ১৮৯ ইনিংসে চেন্নাই সুপার কিংসের এই ব্যাটসম্যানের ছক্কা ১৯৪টি।

আইপিএলে সর্বাধিক ছক্কা : ১. ক্রিস গেইল-৩২৬ (১২৪ ইনিংস) ২. এবি ডি ভিলিয়ার্স-২১২ (১৪২ ইনিংস) ৩. মহেন্দ্র সিং ধোনি-২০৯ (১৭০ ইনিংস) ৪. রোহিত শর্মা-১৯৪ (১৮৩ ইনিংস) ৫. সুরেশ রায়না ১৯৪ (১৮৯ ইনিংস)