নবম-দশম শ্রেণিতে আসছে বাধ্যতামূলক নতুন কোর্স

নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক ট্রেড কোর্স চালু করার পরিকল্পনা নেয়া হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দেয়ার লক্ষ্যেই দুই শ্রেণির শিক্ষার্থীদের এ কোর্স পড়ানো হবে। গতকাল শনিবার সকালে সিআরআই ও ইয়ং বাংলার আয়োজনে ‘লেটস টক অন ইয়ুথ এডুকেশন অ্যান্ড স্কিলস’ শীর্ষক এক অনলাইন আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ পরিকল্পনার কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, প্রতিবছর শ্রমবাজারে যুক্ত হচ্ছে ২০ থেকে ২৬ লাখ তরুণ। বিপুল সংখ্যক তরুণ চাহিদা অনুযায়ী দক্ষতা নিয়ে শ্রমবাজারে প্রবেশ করছে কি-না তা পর্যবেক্ষণের সময় এসেছে। আমাদের জাতীয় স্বপ্ন ২০৪১ সালে উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ গড়া। তাই আন্তর্জাতিক কমিটমেন্ট এসডিজি বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয় মানসম্মত ও দক্ষতা নির্ভর কারিগরি শিক্ষার ওপর সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। এজন্য কারিগরি শিক্ষার ওপর গুরুত্ব দেয়ার লক্ষ্যেই নবম ও দশম শ্রেণিতে প্রত্যেক শিক্ষার্থীর জন্য একটি করে ট্রেড কোর্স বাধ্যতামূলক করার পরিকল্পনা নেয়া হচ্ছে।

অনলাইন আলোচনায় আরো যুক্ত ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খানসহ অনেক তরুণ উদ্যোক্তা ও শিক্ষার্থী।