আমি সেই মুসলিম নারীর কথা কখনই ভুলবো না : কানাডা প্রধানমন্ত্রী

সময়টা ছিল ২০১৫। কানাডার সাধারণ নির্বাচনে বিজয়ী হয়ে প্রধানমন্ত্রী হিসেবে দেশটির দায়িত্ব নিয়েছিলেন লিবারেল পার্টির প্রধান জাস্টিন ট্রুডো। নির্বাচনে বিজয়ী হওয়ার পর দেয়া ভাষণে হিজাবি এক নারীর কথা তুলে ধরেন জাস্টিন। কানাডার বৈচিত্রের কথা স্মরণ করে মুসলিমদের অধিকার রক্ষার প্রত্যয় ব্যক্ত করলেন তিনি। জাস্টিন ট্রুডো তার বক্তৃতায় বলেন, এক সভায় এক তরুণী মা তার সন্তানকে নিয়ে আমার কাছে এসেছিলেন।

তিনি বলেন, তিনি একজন প্র্যাকটিসিং মুসলিম। মাথায় হিজাব পরা ওই নারী তার শিশু সন্তানকে আমার দিকে এগিয়ে দিয়ে যে কথাটি বললেন, সেটি আমি কখনই ভুলবো না। ওই হিজাবি নারী বললেন, আমাদের সন্তানের অধিকার রয়েছের তার নিজের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার।

আমি আপনার দলকে ভোট দিচ্ছি এই আশায় যে, তার এ অধিকার আপনারা রক্ষা করবেন। এরপর প্রধানমন্ত্রী জাস্টিন ওই নারীসহ কানাডার সব মুসলমান এবং কানাডাবাসীদের উদ্দেশ্যে বলেন, আমি জানি কানাডাকে গড়ে তোলার জন্য পৃথিবীর সব প্রান্ত থেকে আসা, সব বিশ্বাসের মানুষদের ভূমিকা রয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, এটা বৈচিত্রময় দেশ। এই বৈচিত্র ও বিশ্বাসের মর্যাদা রক্ষা করা আমাদের দায়িত্ব। তার এমন প্রতিশ্রুতিতে উপস্থিত জনতা তুমুল করতালি দিয়ে তার বক্তব্যকে স্বাগত জানান।