ভারতে একদিনে সর্বোচ্চ ৯০ হাজার করোনা রোগী শনাক্ত

ভারতে গত ২৪ ঘণ্টায় করোনাভাই’রাসে সর্বোচ্চ ৯০ হাজার মানুষ আক্রা’ন্ত হয়েছেন। রবিবার (৬ সেপ্টেম্বর) সেখানে করোনায় মৃ’ত্যুর সংখ্যাও ৭০ হাজারের গণ্ডি ছাড়িয়েছে।রোববার সকালে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনাভাই’রাসে সংক্র’মিত হয়েছেন ৯০ হাজার ৬৩২ জন। সবমিলিয়ে এখনও পর্যন্ত আক্রা’ন্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪১ লাখ ১৩ হাজার ৮১১।

এর মধ্যে এই মুহূর্তে দেশটিতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৮ লাখ ৬২ হাজার ৩২০ জন। আক্রা’ন্ত ও মৃ’ত্যুর দিক থেকে বিশ্বে ভারতের অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃ’ত্যু হয়েছে ১ হাজার ৬৫ জনের। এ নিয়ে সেখানে করোনায় মৃ’তের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ হাজার ৬২৬ জনে। বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রা’ন্ত হয়ে সবচেয়ে বেশি মৃ’ত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে রোববার সকাল পর্যন্ত মৃ’ত্যু হয়েছে ১ লাখ ৮৮ হাজার ৫৩৫ জন।

দেশটিতে আক্রা’ন্তের সংখ্যাও বিশ্বে সর্বোচ্চ, ৬২ লাখ ৪৫ হাজার ১১২ জন। আক্রা’ন্ত ও মৃ’তের সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। রোববার সকাল পর্যন্ত সেখানে আক্রা’ন্ত হয়েছে ৪১ লাখ ২৩ হাজার জন। এ পর্যন্ত মা’রা গেছে ১ লাখ ২৬ হাজার ২০৩ জন। বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে দৈনিক আক্রা’ন্তের হার ভারতে বেশি। মাত্র ১৩ দিনের ব্যবধানে দেশটিতে করোনায় আক্রা’ন্তের সংখ্যা ৩০ লাখ থেকে ৪০ লাখে পৌঁছেছে।

তবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আক্রা’ন্তের তুলনায় সুস্থতার হারও সেখানে বেশি। ভারতে ৩১ লাখ ৮০ হাজার ৮৬৫ জন সুস্থ হয়ে উঠেছে। আ’ক্রান্ত বিবেচনায় দেশটিতে সুস্থতার হার ৭৭ দশমিক ২ শতাংশ।