এবার শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের কে হবেন তামিমের সঙ্গী?

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সবচেয়ে বড় সমস্যা ওপেনিং জুটি। এক প্রান্তে ওপেনার তামিম ইকবাল নিশ্চিত থাকলেও অন্য প্রান্তে প্রত্যেক সিরিজে পরিবর্তন করতে হয়েছে ওপেনিং জুটিকে। আর যদি তামিম ইকবাল না থাকে তাহলে তো আরো নড়বড়ে হয়ে যায় ওপেনিং জুটি।

গত বছর ব্যক্তিগত কারণে আফগানিস্তান সিরিজ ও ভারত সফরে ছিলেন না তামিম ইকবাল। তার পরিবর্তে যারা সুযোগ পেয়েছেন তারাও নামের প্রতি সুবিচার করতে পারেননি। আফগানিস্তান এবং ভারতের বিপক্ষে দুই সিরিজে বাংলাদেশ খেলিয়েছে চার ওপেনারকে। ইমরুল কায়েস, লিটন দাস, সাদমান ইসলাম ও সৌম্য সরকার। কেউই দিতে পারেননি আস্থার প্রতিদান।

সর্বশেষ বাংলাদেশের দলে সুযোগ পেয়েছেন সাইফ হাসান। পাকিস্তানের বিপক্ষে সুযোগ পান তিনি। এরপর জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজে। কোথাও ভালো করতে পারেননি তিনি। টেস্ট ক্রিকেটে গত এক বছরে বাংলাদেশের কোনো উদ্বোধনী ব্যাটসম্যানই ফিফটি পাননি। উদ্বোধনী জুটি গড়ে খেলতে পারেনি ৫ ওভারও। শেষ দশ টেস্ট ম্যাচের ওপেনিং জুটিতে দেখা গেছে ৬ জন ব্যাটসম্যানকে।

যার মধ্যে সবাই হয়েছেন ব্যর্থ। দীর্ঘদিন পর শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে মাঠে গড়াচ্ছে বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেট। এই সিরিজে তামিম ইকবাল নিশ্চিত। এখন প্রশ্ন হচ্ছে তামিম ইকবালের সাথে ওপেনিংয়ে দেখা যাবে কাকে? টেস্ট ক্রিকেটে উইকেট কিপিং করছেন না মুশফিকুর রহিম। তার পরিবর্তে একাদশে সুযোগ পাচ্ছেন লিটন দাস।

বর্তমান পারফরম্যান্স বিবেচনায় এগিয়ে আছেন তিনি। তবে টেস্ট ফরম্যাটের তেমন একটি ভালো করতে পারেননি লিটন। ওপেনিং এর তালিকায় আরও রয়েছেন সাদমান ইসলাম ইমরুল কায়েস সৌম্য সরকার এবং নবাগত সাইফ হাসান। শেষ পর্যন্ত কে হচ্ছে তামিমের সঙ্গী তাই এখন দেখার বিষয়।

সবকিছু ঠিকঠাক থাকলে এই সপ্তাহের মধ্যে প্রাথমিক স্কোয়াড ঘোষণা করতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ২৭ অক্টোবর ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ দল।