কম দামের ফিচার ফোন আনছে নকিয়া

নকিয়ার মালিকানাধীন প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল জানিয়েছে, শিগগিরই তারা বেশ কয়েকটি ফিচার ফোন আনছে। এসব ফোনের দাম হবে হাতের নাগালে। নকিয়ার আপকামিং ফিচার ফোনের মধ্যে আছে নকিয়া ২১৫, নকিয়া ২২৫ এবং নকিয়া লিও। এর মধ্যে নকিয়া ২১৫ মডেলটি সবার আগে আসবে। নকিয়া ২১৫ ফিচার ফোনটি সম্প্রতি টিনা সার্টিফিকেশন সাইটে দেখা গেছে।

এই ফোনের মডেল নম্বর টিএ-১২৭৮। এই ফোনটি কোম্পানির সবচেয়ে সস্তা ফোরজি ফিচার ফোন হবে। কিছুদিন আগে এই ফোনকেই আমেরিকার সার্টিফিকেশন সাইট এফসিসিতে দেখা গিয়েছিল। যেখানে ফোনের মডেল নম্বর ছিল টিএ-১৩১৬। সার্টিফিকেশন সাইট থেকে জানা গেছে নকিয়া ২১৫ ফোনের পিছনে কোনো ক্যামেরা দেওয়া হবে না।

যদিও কোম্পানির তরফে জানানো হয়েছে তারা আরেকটি ফিচার ফোন আনবে যেটির পিছনে ক্যামেরা থাকবে। নকিয়া ২১৫ ফিচার ফোনে ২.৪ ইঞ্চি টিএফটি ডিসপ্লে থাকবে। এর স্ক্রিন রেজুলেশন হবে ২৪০ x ৩২০ পিক্সেল।  ফোনটি ব্ল্যাক ও টরকয়েজ কালারে পাওয়া যাবে। এই ফোনে ৬৪ এমবি র‌্যাম থাকবে। আবার ১২৮ এমবি মেমোরি দেওয়া হবে।

মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ৩২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। আবার নোকিয়া ২১৫ ২০২০ এর সিপিইউ প্রাইমারি ফ্রিকোয়েন্সি থাকবে ১ গিগাহার্টজ। এই ফোনে ১,১৫০ এমএএইচ ব্যাটারি দেওয়া হবে। এই ফোনে ব্লুটুথ, রেডিও, এমপি৩, এমপিইজি-৪ সাপোর্ট করবে।

এছাড়াও এতে নকিয়ার কিছু পরিচিত গেম দেওয়া হতে পারে। যদিও ফোনে কোনো ক্যামেরা থাকবে না। এই ফোনের ওজন হবে ৯১ গ্রাম।