মাঠে নামলেই রেকর্ড গড়েন বার্সেলোনার বিস্ময় বালক আনসু ফাতি

ফাইল ছবি

মাঠে নামলেই রেকর্ড গড়ে বসছেন বার্সেলোনার বিস্ময় বালক আনসু ফাতি। জন্ম আফ্রিকান দেশ গিনি বিসাউতে। কিন্তু মা-বাবার সঙ্গে ছোটবেলা থেকেই বড় হয়েছে স্পেনে। বিস্ময়কর ফুটবল প্রতিভা। যে কারণে, খুব অল্প বয়সেই জায়গা করে নিয়েছেন বিশ্বের অন্যতম সেরা ক্লাব বার্সেলোনায়। মাত্র ১৬ বছর বয়সেই অভিষেক ঘটে তার স্প্যানিশ লা লিগা, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে।

শুধু তাই নয়, বার্সায় অভিষিক্ত হওয়ার পরই আনসু ফাতিকে নাগরিকত্ব দিয়ে ফেলেছে স্পেন। যদিও করোনার কারণে স্পেনের জার্সি গায়ে দিতে বেশ বিলম্বই হয়েছে তার। অবশেষে গত সপ্তাহে জার্মানির বিপক্ষে উয়েফা নেশন্স কাপে স্পেন জাতীয় দলের হয়ে অভিষেক হলো আনসু ফাতির। স্পেনের জার্সি গায়ে দিয়েই ৮৪ বছরের রেকর্ড ভেঙেছিলেন বার্সার এই তরুণ ফুটবলার।

জার্মানির বিপক্ষে অভিষেক হলেও গোলের দেখা পাননি। তবে গোলের দেখা পেতে খুব বেশি অপেক্ষা করতে হয়নি ফাতিকে। রোববার রাতেই ইউক্রেনের বিপক্ষে গোল করলেন তিনি। একই সঙ্গে ভেঙ্গে দিলেন ৯৫ বছরের বিরল এক ইতিহাস। জার্মানির বিপক্ষে মাঠে নেমেই রেকর্ডটা গড়েছিলেন তিনি। ৮৪ বছরের মধ্যে স্পেনের হয়ে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে মাঠে নামেন তিনি। সব মিলিয়ে স্পেনের হয়ে মাঠে নামা দ্বিতীয় সর্বকনিষ্ট ফুটবলার ছিলেন ফাতি। সেদিন তার বয়স হয়েছিল ১৭ বছর ৩০৮দিন।

এবার স্পেনের হয়ে সর্বকনিষ্ট গোলদাতার রেকর্ড গড়লেন আনসু ফাতি। ইউক্রেনের বিপক্ষে ম্যাচের ৩২তম মিনিটে গোল করেন ফাতি। মাদ্রিদের আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে ১৭ বছর ৩১১ দিন বয়সে গোল করলেন বার্সার এই বিস্ময় বালক। সে সঙ্গে স্পেনের হয়ে ১৯২৫ সালে হুয়ান ইরাজকুইনের সর্বকনিষ্ট হিসেবে করা গোলের রেকর্ড ভেঙ্গে দিলেন ফাতি।

১৯২৫ সালের ১ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ১৮ বছর ৩৪৪ দিন বয়সে গোল করেছিলেন হুয়ান ইরাজকুইন। এরপর থেকে গত ৯৫ বছর স্পেনের হয়ে সর্বকনিষ্ট গোলদাতা হিসেবে লেখা হচ্ছিল তার নামই। ৯৫ বছর পর এসে ইরাজকুইনের নাম রেকর্ডবুক থেকে মুছে দিলেন ফাতি। তবে ইরাজকুইন কিন্তু আরেকটি রেকর্ড গড়েছিলেন একই দিন। যেটা পৃথিবীর ইতিহাসে বিরল। প্রথম গোলের দিন দুর্দান্ত একটি হ্যাটট্রিকও উপহার দিয়েছিলেন তিনি।

বার্সার হয়ে প্রথম গোল করার পর প্রায় একটি বছর পার করে ফেলেছেন আনসু ফাতি। কিন্তু সে থেকে দিনে দিনে কেবল নিজেকে আরও উচ্চতর শিখরেই নিয়ে যাচ্ছেন বার্সার স্প্যানিশ এই তরুণ স্ট্রাইকার।

সূত্র: জাগোনিউজ২৪।