আমি প্রেসিডেন্ট হলে মার্কিন প্রশাসনের প্রতিটি স্তরের অংশীদার হবেন মুসলমানরা : জো বাইডেন

জো বাইডেন ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকার (আইএসএনএ) ৫৭তম বার্ষিক সম্মেলনে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বক্তব্য দিয়ে ইতিহাস রচনা করেছেন। ‘মুসলিম আমেরিকান ভয়েসেস ম্যাটার’ উল্লেখ করে জো বাইডেন তিনবার বলেন ‘আমি প্রেসিডেন্ট নির্বাচিত হলে মুসলিমদের পাশে থাকবো। আইএসএনএ-র অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে এক টুইটে বাইডেনের বক্তব্যসহ ভি’ডিও পো’স্ট করে এ তথ্য জানানো হয়েছে।

বাইডেন জানান, প্রেসিডেন্ট নির্বাচিত হলে প্রথম দিনই সুনির্দিষ্ট মুসলিম দেশগুলোর উপর অভিবাসনে আরোপিত নিষে’ধাজ্ঞা প্রত্যাহার করবেন। মুসলিম আমেরিকানরা তার প্রশাসনের ‘প্রতিটি স্তরের’ অংশীদার হবেন। এর আগেও বাইডেন ভারতকে কাশ্মীরিদের গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে দিতে বলেছিলেন। বাইডেন মুসলিম সম্প্রদায় সম্পর্কে ‘ইসলামোফোবিয়া’ ও মুসলিমদের ‘শিকার’ হওয়ার বিষয়েও কথা বলেছেন।

আইএসএনএ-তে বাইডেনের উপস্থিতি মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনী রাজনীতিতে মুসলিম-আমেরিকানদের জন্য একটি ঐতিহাসিক মুহ‚র্ত বলে মনে করা হচ্ছে। উল্লেখ্য, বার্ষিক আইএসএনএ সম্মেলন যুক্তরাষ্ট্র সময় শনিবার শুরু হয়েছে যেটিকে উত্তর আমেরিকার সবচেয়ে বড় মুসলিম সমাবেশের একটি বলে মনে করা হয়।

করোনাভাই’রাস মহামা’রীর কারণে এ বছর অবশ্য সবকিছু ‘ভার্চুয়ালি’ অনুষ্ঠিত হচ্ছে। এ বছর সম্মেলনের প্রতিপাদ্য বিষয় ‘সামাজিক ও ব’র্ণগত ন্যায়বি’চারের জন্য সংগ্রাম’।

সূত্র: ডেইলি ইনকিলাব।