বার্সায় মেসির নতুন মিশন : ৪ টি ইতিহাস গড়ার হাতছানি

সবকিছুর অবসান ঘটিয়ে আরেকটি মৌসুম বার্সেলোনাতেই থেকে যাওয়ার ঘোষণা দিয়েছেন লিওনেল মেসি। এমন সিদ্ধান্তে মুড়িয়ে যাওয়া বার্সা-মেসির সাজানো বাগানে ফিরেছে প্রাণ। সর্বশেষ চুক্তি অনুযায়ী ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত কতালান ক্লাবটিতে থাকবেন আর্জেন্টাইন সুপারস্টার।

থেকে যাওয়ার ঘোষণা দিয়ে অধিনায়ক শুক্রবার স্প্যানিশ সংবাদমাধ্যম গোল ডটকমকে বলেছেন, ‘আমি বার্সেলোনাকে কখনো আদা’লতে নিয়ে যেতে চাইনি, কারণ এই ক্লাবকে আমি ভালোবাসি। এটাই যদি ক্লাব ছাড়ার একমাত্র পথ হয়, আমি থেকেই যাচ্ছি।’

সবকিছুর অবসান ঘটিয়ে নতুন মিশনে নামছেন এলএম-টেন। বার্সায় থেকে যাওয়ায় ক্ষ’তি হয়নি মেসির। বলা যায়, আরেকটি মৌসুম কাতালান ক্লাবটির হয়ে খেলা চালিয়ে গেলে, বদলে যাবে ফুটবলের আরো অনেক ইতিহাস। কারণ, ইতিহাস গড়া যার ডাল-ভাত, তার সামনে এবার সুযোগ এসেছে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়ার।

ফুটবলভক্তরা হয়তো ভাবতে পারেন, মেসিতো মাঠে নামলে প্রতিদিনই কোনো না কোনো রেকর্ড হচ্ছে, নতুন করে কি এমন রেকর্ড বাকী আছে? হ্যাঁ, মেসি মানেই রেকর্ড! কিন্তু আগামীতে এই সুপারস্টারের সামনে এমন ৪টি রেকর্ড আছে, যা তাকে ইতিহাস সেরা হতে সাহায্য করবে।

বার্সেলোনার জার্সি গায়ে ইতোমধ্যে ৭৩১ অফিসিয়াল ম্যাচ খেলে ফেলেছেন লিওনেল মেসি। ক্লাবটির হয়ে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন তারই সাবেক সতীর্থ জাভি হার্নান্দেজ। স্প্যানিশ মিডফিল্ডার বার্সার হয়ে খেলেছেন ৭৬৭টি ম্যাচ। আর ৩৭ ম্যাচ খেলতে পারলেই বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়বেন মেসি।

স্প্যানিশ ক্লাবটির হয়ে এখন এখন পর্যন্ত ৬৩১ গোল করেছেন আর্জেন্টেইন ক্ষুদে জাদুকর। আর ১৩টি গোল করতে পারলেই এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোলস্কোরার ব্রজিলিয়ান কিংবদন্তি পেলে’কে ছাড়িয়ে যাবেন মেসি (সান্তোসের হয়ে এত গোল করেন পেলে)।

এই সিজনেই মেসির সামনে দিচ্ছে এই রেকর্ড গড়ার হাতছানি। উঁকি দিচ্ছে এক ক্লাবের হয়ে সর্বোচ্চ শিরোপা জয়ে করে ইতিহাস গড়ার। বার্সেলোনা ক্যারিয়ারে মেসির নামের পাশে রয়েছে ৩৪টি শিরোপা। এক ক্লাবের হয়ে ৩৬টি শিরোপা জয়ে অংশীদার হয়ে শীর্ষে রয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক তারকা রায়ান গিগস। এই রেকর্ডও নিজের করে নেয়ার সুযোগ রয়েছে এই আর্জেন্টাইনের।

বার্সেলোনার হয়ে মেসি খেলেছেন ১৬ মৌসুম, ১৭ মৌসুম খেলে জাভি হার্নান্দেজ রয়েছেন সবার উপরে। এই রেকর্ডও স্প’র্শ করার সুযোগ রয়েছে লিওনেল মেসির সামনে। নতুন কোচ রোনাল্ড কোম্যান, নতুন করে শুরু লিওনেল মেসির। আবারো স্বরূপে ফিরবে বার্সেলোনা? তা বলে দিবে সময়।