ধোনিকে টি-২০ বিশ্বকাপে ফেরাতে পারেন একমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আইপিএলে চেন্নাই সুপার কিংসের হলুদ জার্সিতে খেলবেন মহেন্দ্র সিংহ ধোনি। কিন্তু জাতীয় দলের নীল জার্সিতে আর দেখা যাবে না তাঁকে। আন্তর্জাতিক ক্রিকেট থেকে ব্যাট-প্যাড তুলে রেখেছেন তিনি, এই খবর শোনার পরে অনেকেই বলছেন, এ বারের টি টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চেয়েছিলেন ধোনি। কিন্তু বর্তমান পরিস্থিতির জন্য পিছিয়ে যায় টি টোয়েন্টি বিশ্বকাপ। আগামী বছর হবে তা।

তার ফলে নিজের অবসর আর দীর্ঘায়িত না করে স্বাধীনতা দিবসের দিনই অবসর নিয়ে নেন ভারতের প্রাক্তন অধিনায়ক। ধোনির খেলায় মুগ্ধ পাকিস্তানের প্রাক্তন তারকা শোয়েব আখতার মনে করেন, আগামী বছরের টি টোয়েন্টি বিশ্বকাপে খেলার জন্য মাহিকে অনুরোধ জানাতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর অনুরোধ ফেরাতে পারবেন না ধোনি। একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে শোয়েব বলেছেন, ‘‘ভারতের প্রধানমন্ত্রী ধোনিকে টি টোয়েন্টি বিশ্বকাপ খেলার জন্য অনুরোধ করতেই পারেন।

এমন সম্ভাবনাও রয়েছে। ১৯৮৭ সালের পরে ক্রিকেট ছেড়ে না দেওয়ার জন্য ইমরান খানকে অনুরোধ করেছিলেন জেনারেল জিয়া উল হক। ইমরান খেলেওছিলেন।’’ শোয়েবের বিশ্বাস ধোনির মতো ক্রিকেটব্যক্তিত্বকে টি টোয়েন্টি বিশ্বকাপ খেলার অনুরোধ করতেই পারেন প্রধানমন্ত্রী মোদী। প্রধানমন্ত্রীর অনুরোধ ফেরানো সম্ভব নয়। সেক্ষেত্রে অবসর ভেঙে ফিরতে হবে ধোনিকে। অধিনায়ক হিসেবে দেশকে অনেক কিছুই দিয়েছেন ধোনি। বিদায়বেলায় তিনি পেলেন না একটা ফেয়ারওয়েল ম্যাচ। কাউকে কিছু বুঝতে না দিয়ে নিজেই চলে গেলেন অবসরের কক্ষপথে।

শোয়েব বলছেন, ‘‘ধোনিকে ফেয়ারওয়েল ম্যাচ দিতে তৈরি ভারত। ধোনি যদি নিজে না চায়, সেটা আলাদা ব্যাপার। ধোনি যদি দুটো টি টোয়েন্টি ম্যাচ খেলে বিদায় নিতে চায়, তাহলে স্টেডিয়াম পরিপূর্ণ থাকবে।’-আনন্দবাজার