আর মাত্র কিছুদিন পরই মাঠে ফিরবেন সাকিব

জুয়া’ড়ির ফি’ক্সিংয়ের প্রস্তাব গোপ’ন করায় এক বছরের জন্য সব ধরনের ক্রিকেটে নিষি’দ্ধ আছেন সাকিব আল হাসান। আর ইতিমধ্যেই সাকিব পার করে ফেলেছেন বেশিরভাগ সময়। আগামী ২৯ অক্টোবর ক্রিকেটে ফিরবেন নাম্বার ওয়ান অলরাউন্ডার, তাই আর অপেক্ষা মাত্র ৫০ দিন। আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব ফিরবেন ৫০ দিন পর।

আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব ৫০ রানের ইনিংস খেলেছেন ৮০টি। টেস্টে ২৪, ওয়ানডে ৪৭ ও আন্তর্জাতিক টি২০ ক্রিকেটে ৯টি। বাংলাদেশের জেতা ম্যাচে সাকিব ৫০ রানের ইনিংস খেলেছেন ৩১টি। বাংলাদেশের অধিনায়ক হিসেবে সাকিব ৫০ রানের ইনিংস খেলেছেন। বাংলাদেশকে ওয়ানডে ক্রিকেটে সাকিব নেতৃত্ব দিয়েছেন ৫০ ম্যাচ।

এর আগে সাকিব নিজেই জানিয়েছেন, ৫-১০ বছরও নিষিদ্ধ হতে পারতো। তবে সাকিব মনে করেন তার ভাগ্য ভাল এক বছর শাস্তি হয়েছে। আর এই তথ্য গোপ’ন করাটা অনেক বড় ভুল ছিল স্বীকার করে সাকিব জানান।

তিনি বলেছেন, ‘আমার মনে হয়, বোকার মতো ভুল করেছিলাম। কারণ যে অভিজ্ঞতা আমার আছে, যে পরিমাণ আন্তর্জাতিক ম্যাচ আমি খেলেছি এবং দু’র্নীতি দ’মন ধারা নিয়ে যতগুলো ক্লাস করেছি, আমার ওই ভুল করা উচিত হয়নি। সেটা নিয়ে আমি অনুত’প্ত।’

উল্লেখ্য, দুই বছরের নিষে’ধাজ্ঞা হলেও কেবল প্রথম বছর কোনো ধরনের ক্রিকেট খেলতে পারবেন না সাকিব। আর সে অনুযায়ী আগামী ২৯ অক্টোবর তার শা’স্তির মেয়াদ শেষ হবে। ইতিমধ্যে প্রত্যাবর্তনের জন্য বিকেএসপিতে অনুশীলন শুরু করেছেন সাকিব আল হাসান।