ভারতকে ভালোবাসে আমেরিকা, আমারও খুব পছন্দ ভারত : ডোনাল্ড ট্রাম্প

ফাইল ছবি

ভারত-আমেরিকার কূ’টনৈ’তিক কিংবা রাজনৈ’তিক সম্পর্ক যাই হোক না কেন, ডোনাল্ড কন্যা ইভাঙ্কা এবং পুত্র জুনিয়র ট্রাম্প এবং তিনি ভারতের কথা খুব ভাবেন গত শুক্রবার এমনটাই জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে সাংবাদিকদের তিনি বলেন, ”আমি ভারত এবং ওদের যুবসমাজকে খুব পছন্দ করি। আমার কন্যা-পুত্রের সঙ্গে ভারতের সম্পর্ক খুব ভাল, সেই কারণে আমারও খুব পছন্দ ভারত।”

নিজেকে ভারতের সবচেয়ে ভাল বন্ধু হিসেবেই উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট। এদিকে ট্রাম্প কন্যা ইভাঙ্কাও ভারতের বেশ কিছু বিষয় নিয়ে টুইটও করেছেন সম্প্রতি। প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ”ভারতকে ভালবাসে আমেরিকা। ভারতকে সম্মানও করে। আমেরিকা সবসময়ই ভারতের নাগরিকদের কাছে বিশ্বস্ত ও অনুগত বন্ধু হিসেবে থাকবে।” বিগত কয়েক মাস ধ’রেই অশা’ন্তির বার্তাবরণ রয়েছে ভারত-চীন সীমান্তে। হিমালয়ের পশ্চিমপ্রান্তের মাঝামাঝি এলাকা নিয়ে পরি’স্থিতি এতটাই তী’ব্র যে তা বিশ্বের কাছেও চিন্তার কারণ হয়ে উঠেছে।

এমনকী এই পরি’স্থিতির মধ্যস্থতা করতে ফের আগ্রহী হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার তিনি সাংবাদিকদের বলেন ভারত-চীন সীমান্তের পরি’স্থিতি ‘খুব খারাপ’। ট্রাম্পের কথায়, ”দুটি দেশের মধ্য এমন এক ক’ঠি’ন পরি’স্থিতি তৈরি হয়েছে যা মানুষের বোঝার ক্ষমতা নেই।” জুন মাসে সীমান্ত সং’ঘা’তের পর দুই দেশই কিন্তু সীমারেখায় আরও অনেক সেনা মোতায়েন করেছে।

মস্কোতে ভারত এবং চীন দুই দেশের প্রতির’ক্ষা মন্ত্রীদের মধ্যে বৈঠকও হয় এই পরি’স্থিতি নিয়ে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ”চীন এবং ভারতকে সবরকম সাহায্যের জন্য আমরা প্রস্তুত। আমরা এর সঙ্গে জ’ড়ি’ত হয়ে যদি সাহায্য করতে পারি সেটাই চাই।”