জনগণের জন্য করোনার টিকা উন্মুক্ত করল রাশিয়া

রাশিয়ার তৈরি করা করোনার টিকা স্পুটনিক-৫ এর প্রথম ব্যাচের ডোজ জনগণের জন্য উন্মুক্ত করা হয়েছে। শিগগিরই এই টিকা আঞ্চলিক পর্যায়ে সরবরাহ করা হবে। এর আগে, গত ১১ আগস্ট রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় বিশ্বে প্রথম দেশ হিসেবে করোনাভাই’রাসের টিকা স্পুটনিক-৫ এর অনুমোদন দেয়।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছেন। রুশ বার্তা সংস্থা তাসকে উদ্ধৃত করে বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, করোনার সংক্র’মণ রোধে প্রথম ব্যাচের গাম-কোভিড-ভ্যাক (স্পুটনিক-৫) টিকার প্রয়োজনীয় সব গুণগত পরীক্ষা শেষে তা অনুমোদন দেওয়া হয়েছে এবং প্রথম ব্যাচের সব টিকা জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়েছে।

দেশটির গামালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অব ইপিডেমিওলোজি এন্ড মাই’ক্রোবায়োলজি, রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) স্পুটনিক-৫ টিকাটি তৈরি করেছে। রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো বলেন, প্রাথমিক পর্যায়ে ঝুঁ’কিপূর্ণ গোষ্ঠী থেকে নাগরিকদের এই টিকা দেওয়া হবে। এর মধ্যে শিক্ষক ও চি’কিৎসকরা টিকা পাবেন।

এই মাসের শুরুতে বিখ্যাত ল্যানসেন্ট জার্নালের এক রিভিউতে বলা হয়, রাশিয়ার করোনার ভ্যাকসিনের গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া নেই।