রিয়াল ছেড়ে এভারটনে হামেস রদ্রিগেজ

বেশ সম্ভাবনা নিয়েই রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন হামেস রদ্রিগেজ। কিন্তু ছয় বছর ক্লাবটির সঙ্গে থাকলেও সে অর্থে মানিয়ে নিতে পারেননি তিনি। রিয়ালে খেলার সুযোগই মিলছিল না। মাঝে ধারে অন্য ক্লাবেও খেলতে হয়েছে। তবে শেষ পর্যন্ত পাকাপাকিভাবে নতুন ঠিকানা পেয়েছেন এ কলম্বিয়ান। রিয়াল মাদ্রিদ ছেড়ে ইংলিশ ক্লাব এভারটনে যোগ দিয়েছেন হামেস। দুই বছরের চুক্তিতে ইংলিশ ক্লাবটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন এ তারকা।

মোনাকো থেকে হামেসকে রিয়াল মাদ্রিদে এনেছিলেন দলটির তৎকালীন কোচ কার্লো আনচেলত্তি। পরে রিয়াল ছেড়ে যখন বায়ার্নের দায়িত্ব নেন আনচেলত্তি তখন তিনিই হামেসকে ধারে এনেছিলেন ক্লাবটিতে। বেশ কয়েকটি ক্লাব ঘুরে এখন এভারটনের দায়িত্ব নিয়েছেন আনচেলত্তি। আর ইংলিশ ক্লাবে যোগ দেওয়ার পর থেকেই হামেসে নজর ছিল তার। অবশেষে তাকে পাকাপাকিভাবে নিয়ে এলেন এভারটনে।

দুই বছরের জন্য চুক্তি হলেও আরও এক মৌসুম মেয়াদ বৃদ্ধির সুযোগ রয়েছে হামেসের চুক্তিতে। ইংলিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদন অনুযায়ী, তাকে দলে টানতে ২০ মিলিয়ন পাউন্ড করতে হয়েছে এভারটনকে। ২০১৪ বিশ্বকাপে গোল্ডেন বুট জয়ের পর মোনাকো থেকে থেকে তাকে ৬৩ মিলিয়ন পাউন্ড খরচ করে তাকে কিনেছিল রিয়াল। বেশ কমে বিক্রি করলেও তাতে লাভ দেখছে স্প্যানিশ ক্লাবটি। মাসিক ২০ লাখ ইউরো বেতন আর দিতে হবে না তাদেরকে।

কারণ কোচ জিনেদিন জিদানের পরিকল্পনায় নেই হামেস। ২০১৭ সালের পর দুই মৌসুম ধারে বায়ার্নে খেলার পর গত বছরের জুলাইয়ে আবার রিয়ালে ফিরলেও জিদানের আস্থা জোগাতে পারেননি। সুযোগ পেয়েছিলেন মাত্র ১৪ ম্যাচে। তাই নতুন ক্লাবে রিয়ালে যে বেতন পেতেন তার অর্ধেকেই রাজী হয়েছেন এ কলম্বিয়ান। অন্তত ম্যাচ খেলার নিশ্চয়তা মিলেছে তার।

স্বাভাবিকভাবেই ইংলিশ ক্লাবটিতে যোগ দিতে পেরে দারুণ উচ্ছ্বসিত হামেস, ‘এখানে দারুণ কিছু অর্জনের জন্য মুখিয়ে আছি-সাফল্য পেতে চাই, যেটা পাওয়া সবার লক্ষ্য। আমি এখানে এসেছি আরও উন্নতি করা এবং ভালো খেলার চেষ্টা করতে। এখানে এসেছি দলকে জিততে সাহায্য করার জন্যও; ভালো এবং উপভোগ্য ফুটবল খেলার জন্য।’

আর হামেসকে দলে পেয়ে উচ্ছ্বসিত আনচেলত্তিও, ‘হামেস দুর্দান্ত একজন ফুটবলার, দারুণ মানসম্পন্ন এবং স্ট্রাইকারদের গোল বানিয়ে দেওয়ার সামর্থ্যও তার অসাধারণ। সে খুবই রোমাঞ্চিত ছিল চুক্তি করার জন্য। ওকে রাজি করাতে আমার একটুও সময় লাগেনি, রাজি হয়েই ছিল।’

সূত্র: ডেইলি স্টার।