ডিফেন্ডার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের মালিক রামোস

মঙ্গলবার রাতে ইতিহাসের মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে শততম গোলের মাইলফলক ছুঁয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। সর্বোচ্চ গোলের রেকর্ডে তার সামনে এখন আছেন কেবল আলী দায়ী। অবশ্য সর্বোচ্চ গোলের তালিকায় আছে স্প্যানিশ অধিনায়ক সার্জিও রামোসের নামও! ডিফেন্ডার হিসেবে আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোল করেছেন তিনি। রামোস রোববার রাতে অসাধারণ এই রেকর্ডটি করেছেন।

উয়েফা নেশনস লিগে ইউক্রেনের বিপক্ষে জোড়া গোল করার মাধ্যমে এই কীর্তি গড়েন তিনি। সেদিন ম্যাচের তৃতীয় মিনিটেই পেনাল্টি থেকে গোল করে আর্জেন্টিনার বিখ্যাত ডিফেন্ডার ড্যানিয়েল পাসারেলার ২২ গোলের রেকর্ড স্পর্শ করেন রামোস।

এরপর ২৯ মিনিটে হেড থেকে লক্ষ্যভেদ করে ছাড়িয়ে যান পাসারেলাকে। ২৩তম গোল করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে ডিফেন্ডার হিসেবে সর্বোচ্চ গোল করার রেকর্ড করেন তিনি। এই রেকর্ড গড়ার পথে ১৭২টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন রামোস। অন্যদিকে আর্জেন্টিনার হয়ে ১৯৭৮ বিশ্বকাপ জেতা পাসারেলা মাত্র ৭০ ম্যাচেই ২২ গোল করেছেন।

এই গোলের মাধ্যমে স্পেনের সর্বোচ্চ গোলদাতার তালিকায় আট নম্বরে উঠে এসেছেন রামোস। ৩৪ বছর বয়সী এই ফুটবলার বসেছেন স্প্যানিশ কিংবদন্তি আলফ্রেড ডি স্টেফানোর পাশে।

আন্তর্জাতিক ফুটবলের পাশাপাশি ক্লাব ফুটবলেও রামোস অনেক গোল করেছেন। সেভিয়া (২০০৩-২০০৬) এবং রিয়াল মাদ্রিদের (২০০৬ থেকে এখন পর্যন্ত) হয়ে সর্বমোট ৭২৬ ম্যাচে ১০২টি গোল করেছেন তিনি।

এছাড়া ডিফেন্ডার হিসেবে লা লিগাতেও সর্বোচ্চ গোলের রেকর্ড রামোসের। গত জুনে বর্তমান বার্সেলোনা কোচ রোনাল্ড কোম্যানের ৬৭ গোলের রেকর্ড টপকে গেছেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক।