আইপিএল ইতিহাসের সেরা ৫ বোলার, শীর্ষে লাসিথ মালিঙ্গা

আর কয়েকটা দিনের অপেক্ষা, তার পরেই শুরু হতে চলেছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ আইপিএল। ক্রিকেটপ্রেমীদের বিনোদনের সবচেয়ে একটা বড় উৎস হল আইপিএল। টি-টোয়েন্টি ফরম্যাটে বেশিরভাগ বোলারদের অবস্থা শোচনীয় হয় কিন্তু কিছু বোলার রয়েছেন যাদের দক্ষতা ও অভিজ্ঞতা দিয়ে বারবার ব্যাটসম্যানদের পরাজিত করেছেন এবং তুলে নিয়েছেন মূল্যবান উইকেট।

আজকের প্রতিবেদনে রয়েছে, আইপিএলে সর্বাধিক উইকেট শিকারি পাঁচ বোলার। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক-

১) লাসিথ মালিঙ্গা: ১৭০টি উইকেট-ঃ মুম্বাই ইন্ডিয়ান্স এর হয়ে দীর্ঘদিন ধরে প্রতিনিধিত্ব করে আসা শ্রীলঙ্কান এই ফাস্ট বোলার সর্বাধিক উইকেট সংগ্রহ করেছেন আইপিএলে। এখনো পর্যন্ত মালিঙ্গা ১২২টি ম্যাচে ৭.১৪ ইকোনমি রেট নিয়ে ১৭০টি উইকেট শিকার করেছেন।

২) অমিত মিশ্র: ১৫৭টি উইকেট-ঃ ভারতীয়দের মধ্যে সর্বাধিক উইকেট শিকার করেছেন অমিত মিশ্র। এই লেগ স্পিনার আইপিএলে তিনবার হ্যাটট্রিক করেছেন, যা একটি রেকর্ড। এখনো অবধি তিনি ১৪৭টি ম্যাচে ৭.৩৫ ইকোনমি রেট নিয়ে ১৫৭টি উইকেট নিয়েছেন।

৩) হরভজন সিং: ১৫০টি উইকেট-ঃ ভারতীয় ক্রিকেটে টার্বুনেটর নামে পরিচিত হলেন হরভজন সিং। তার স্পিনের ঘূর্ণিতে বিখ্যাত ব্যাটসম্যানেরাও কুপোকাত হয়েছেন। এই অবধি তিনি ১৬০টি ম্যাচে ৭.০৫ ইকোনমি রেট নিয়ে ১৫০টি উইকেট দখল করেছেন।

৪) পিয়ুষ চাওলা: ১৫০টি উইকেট-ঃ পিয়ুষ চাওলা হলেন আইপিএলের একমাত্র বোলার যিনি এখনো পর্যন্ত একটিও নো বল করেন নি আইপিএলে। বর্তমানে তিনি চেন্নাই সুপার কিংস দলে যোগদান করেছেন। তিনি ১৫৭টি ম্যাচে ৭.৮২ ইকোনমি রেট নিয়ে ১৫০টি উইকেট নিজের নামে করেছেন।

৫) ডোয়েন ব্র্যাভো: ১৪৭টি উইকেট-ঃ আইপিএলে একটানা হলুদ জার্সি গায়ে খেলে আসছেন বিখ্যাত ক্যারিবিয়ান তারকা ডোয়েন ব্র্যাভো। ২০১৩ আইপিএল মরশুমে সর্বাধিক ৩২টি উইকেট নিয়ে পার্পল ক্যাপ জিতে ছিলেন। এই পর্যন্ত তিনি ১৩৪টি ম্যাচে ৮.৩৯ ইকোনমি রেট নিয়ে ১৪৭টি উইকেট সংগ্রহ করেছেন।