শেন ওয়াটসনের পরেই তামিমের নাম

ক্রিকেটকে বলা হয় রানের খেলা। তবে দৌড়ে রানের চেয়ে চার-ছক্কার মার দেখতেই দর্শকরা বেশি পছন্দ করেন। সাধারণত ওয়ানডে ম্যাচে ইনিংসের শুরুটা ধীরস্থির করতে চান অনেক ওপেনার। তবে কেউ কেউ দলীয় ইনিংসের প্রথম বল থেকেই আক্র’মণ শুরু করতে চান। অনেকেই এখানে সফলও হন। এমনই এক তালিকায় বিশ্বের সেরা ব্যাটসম্যানদের পাশে আছে টাইগার ওপেনার তামিম ইকবালের নাম।

ওয়ানডে ক্রিকেটে ইনিংসের প্রথম বলেই বাউন্ডারি মেরে শুরু করার এই তালিকায় বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল রয়েছেন চারে। তিনি মোট ৭ বার দলীয় ইনিংসের প্রথম বল বাউন্ডারিতে পাঠিয়েছেন। তালিকার শীর্ষে থাকা ভারতীয় ওপেনার বীরেন্দ্র শেবাগ এই কীর্তি গড়েছেন ২০ বার। শেবাগের পরই রয়েছেন অজি ব্যাটসম্যান শেন ওয়াটসন।

তিনি ৮ বার বাউন্ডারি মেরে দলীয় ইনিংস শুরু করেছেন। তার সঙ্গে আছেন একই দলের কিংবদন্তি ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট।  ওয়াট্টোর মতো তিনিও ৮ বার ইনিংসের প্রথম বলে বাউন্ডারি মেরেছেন। তামিমের পড়ে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল। ইউনিভার্স বস পাঁচটি ওয়ানডে ম্যাচে দলীয় ইনিংসের প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়েছেন।

এই তালিকার প্রথমোক্ত তিনজনই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেছেন। ফলে শেবাগের কাছে যাওয়া কষ্টসাধ্য হলেও ওয়াটসন ও গিলক্রিস্টকে সহজেই পেরিয়ে যাওয়ার সুযোগ আছে দেশসেরা ওপেনারের সামনে।