মেসিকে পেতে দুই হাজার কোটি টাকা প্রস্তাব ম্যানসিটির

প্রিমিয়ার লিগের দলটি বার্সাকে বিভিন্ন প্রস্তাব দিয়েছে বলে খবর রটেছে। কিন্তু আসলে মেসিকে দলে পেতে কী পরিমাণ অর্থের প্রস্তাব দিয়েছে ম্যানসিটি, সেটির নতুন খবর জানিয়েছে ইএসপিএন। গত ২৫ আগস্ট ফ্যাক্স বার্তায় বার্সেলোনা ছাড়ার ঘোষণা দিয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। এরপর থেকে মেসির নতুন গন্তব্য হিসেবে সবচেয়ে বেশি আলোচিত নাম ছিল ম্যানচেস্টার সিটি।

সুইস সাময়িকী লিলিস্ত্রে-র বরাত দিয়ে ইএসপিএন জানিয়েছে, মেসিকে কিনতে বার্সাকে ২০০ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েছে ম্যানসিটি। বাংলাদেশী অর্থমূল্যে যা ২ হাজার কোটি টাকার সমান প্রায়। এই অর্থ ছাড়াও বোনাস হিসেবে আরও ২০ মিলিয়ন ইউরো দেওয়ার প্রস্তাব দিয়েছিল প্রিমিয়ার লিগের ক্লাবটি। তবে তার জন্য ম্যানসিটির হয়ে মেসিকে চ্যাম্পিয়নস লিগ জেতার মতো শর্ত ছিল।

ইএসপিএন ম্যানসিটি এবং বার্সার মধ্যকার একটি চিঠি প্রকাশ করেছে। যেটিতে দেখা যায় ২৬ আগস্ট কাতালান বোর্ডে চিঠিটি পাঠিয়েছে ম্যানসিটি কর্তৃপক্ষ। অর্থাৎ, মেসি বার্সা ছাড়ার ঘোষণা দেওয়ার পরদিনই চিঠিটি পাঠানো হয়।

যে চিঠিতে লেখা ছিল, ‘আমরা ১২ মাসের মধ্যে দুই কিস্তিতে ২০০ মিলিয়ন ইউরো দিতে পারব। ১০০ মিলিয়ন ইউরো এখন, ২০২০ সালের আগস্টে আর বাকি ১০০ মিলিয়ন ২০২১ সালের আগস্টে।’

এছাড়াও চিঠিতে আরও ছিল, ‘এই দামটা নিশ্চিত, এর বাইরে বোনাস ও অন্যান্য বিষয়াদি আলোচনাসাপেক্ষে ঠিক হবে, যার মধ্যে রয়েছে ২০ মিলিয়ন ইউরো বোনাস যদি সিটিকে চ্যাম্পিয়নস লিগ জেতাতে পারেন খেলোয়াড়।’ এই চিঠির মধ্যে সিটির পরিচালক টিকি বেগেরিস্তিনের স্বাক্ষরও ছিল।

তবে শেষ পর্যন্ত বার্সা ছাড়া হয়নি মেসির। বিশেষ করে বার্সার দাবীকৃত বাই আউট ক্লজের ৭০০ মিলিয়ন ইউরো পরিশোধ করা অসম্ভব ছিল যে কোন ক্লাবের জন্য। দেখা যাক, সামনের মৌসুমে ফ্রি ট্রান্সফারে কী আবার ম্যানসিটি মেসির জন্য এমন বড় অঙ্কের কোনো প্রস্তাব দেয় কিনা।