স্কুল খোলার সিদ্ধান্ত হয়নি

প্রাথমিক বিদ্যালয়ে করোনা পরবর্তী নির্দেশিকা দেয়া হলেও কবে খুলবে সে সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। করোনার যে পরিস্থিতি তাতে এখনও স্কুল খোলার মত পরিবেশ তৈরি হয়নি বলে মত গবেষকদের। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম- আল- হোসেন বলেন, এখনো পর্যন্ত স্কুল খোলার পরিবেশ তৈরি হয়নি। স্কুল খোলার সিদ্ধান্তও এখনো হয়নি।

তবে স্কুল খোলার আগে প্রতিটি স্কুলের প্রধান শিক্ষক কোন কোন নির্দেশনা অনুসরণ করবেন, সেটি জানিয়ে দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, আমরা যখন মনে করব যে কভিড-১৯ পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে স্কুলগুলো খোলার মতো পরিবেশ সৃষ্টি হচ্ছে,ৱ তার আগেই প্রধান শিক্ষক ও কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হবে যেন গাইডলাইন অনুসরণ করে স্কুলগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করে প্রস্তুতি গ্রহণ করা হয়।

করোনার কারণে গত ১৮ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। ছুটি বাড়ানো হয়েছে ৩১ অক্টোবর পর্যন্ত। এরই মধ্যে এ বছরের জেএসসি ও পিইসি পরীক্ষা বাতিল করা হয়েছে।খোলার আগেই করোনা সতর্কতায় স্কুলে বিশেষ ব্যবস্থা নিতে বলা হয়েছে। নির্দেশনা দেয়া হয়েছে শ্রেণিকক্ষ ও বাথরুম জীবা’ণুমুক্ত করতে হবে। শিক্ষক, কর্মচারী ও শিক্ষার্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক। শিক্ষার্থীদের মূল্যায়ণ কিভাবে হবে সে পরিকল্পনাও নিয়ে রাখা হচ্ছে।

স্কুল খোলার প্রস্তুতির নির্দেশিকায় সন্তুষ্টি জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে শিশুদের স্বাস্থ্যবিধি মানিয়ে ক্লাস করানো কঠিন মনে করছেন তারা। তবে অভিভাবকরা বলছেন, পরিস্থিতি স্বাভাবিক না হলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা একদমই ঠিক হবে না। মন্ত্রণালয় বলছে, করোনা পরিস্থিতি পর্যবেক্ষণে রাখা হচ্ছে। বিশেষজ্ঞদের পরামর্শ নিয়েই স্কুল খোলার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।-ইন্ডিপেন্ডেন্ট নিউজ