লাদাখে আরও ৩ ব্যাটালিয়ন সেনা মোতায়েন করল চীন

ফাইল ছবি

লাদাখে উত্তে’জনা কমানোর ভারত যখন আলোচনার মাধ্যমে সমাধানের পথ খুঁজছে, তখন উল্টো পথে হাঁটছে চীন। নতুন করে পূর্ব লাদাখে বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেছে চীন। এতে মনে করা হচ্ছে অনেক বড় পরিকল্পনা নিয়ে এগোচ্ছে চীন। খবর জি নিউজের।

পূর্ব লাদাখে একাধিক জায়গায় দুদেশের মধ্যে সীমান্ত উ’ত্তেজনা বেড়ে চলেছে। এর মধ্যেই লাদাখে নিয়ন্ত্রণ রেখা বরাবার বিপুল সংখ্যক সেনা মোতায়েন করেতে শুরু করেছে চীন।ইতিমধ্যেই হোটান বিমানবাহিনীর ঘাঁটিতে জে-২০ ফাইটার জেটসহ একাধিক যু’দ্ধ বিমান জড়ো করেছে পিএলএ। প্রকৃত নিয়ন্ত্রণ রেখা থেকে মাত্র ৩১০ কিলোমিটার দূরে চীনের এই বিমানবাহিনীর ঘাঁটি।

গত ১ সেপ্টেম্বর প্রকৃত নিয়ন্ত্রণ রেখার রেচিন লার কাছে এক ব্যাটালিয়ন সেনা মোতায়েন করেছে চীন। পাশাপাশি আরও ২ ব্যাটালিয়ন সেনা মোতায়েন করেছে পাঙ্গুর লেকের কাছাকাছি। ওই সব সেনা চীনের ৬২ কম্বাইনড আর্মড ফোর্সের। উল্লেখ্য, ২৯-৩০ অগস্ট ভারতীয় সেনারা রেচিন লা ও রেঝান লা দখল করে নেয়।

এই দুই এলাকা থেকে চীনের মলদো সেনাঘাঁটির ওপরে নজর রাখতে পারে ভারতীয় সেনারা। তবে সম্প্রতি লাদাখের চুশুলে ৪ নম্বর মোটর ডিভিসন ও প্যাংগং লেকের পশ্চিম ৬ নম্বর মোটর ডিভিশন মোতায়েন করেছে চীন। এছাড়াও পাঙ্গুরে ট্যাংক মোতায়েন করেছে চীনা বাহিনী।