জনগণের চোখের সামনে পরাজিত হয়েছে মার্কিন সরকার : হাসান রুহানি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, তার দেশের বি’রু’দ্ধে আমেরিকা যে শ’ত্রু’তামূলক তৎ’পরতা চালাচ্ছে তার সবকিছু ব্য’র্থ হবে। তিনি বলেন, আমেরিকা সীমাহী’ন যে পথ বেছে নিয়েছে তা থেকে তাকে অবশ্যই ফিরে আসতে হবে; এছাড়া তার সামনে কোনো পথ খোলা নেই।

রুহানি বলেন, ২০১৮ সালে একতরফাভাবে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে নিজেকে প্র’ত্যা’হার এবং ইরানের ওপর নিষে’ধা’জ্ঞা পু’নর্ব’হাল করে একটি কৌ’শলগত ভু’ল করেছে। আমেরিকা ক’ল্প’না করেছিল যে, তারা অর্থনৈতিক চা’প সৃষ্টি ও নিব’র্তনমূলক নিষে’ধা’জ্ঞা দিয়ে ইরানি জাতিকে ন’তজা’নু করতে পারবে কিন্তু ইরানের জনগণ সে প্রচেষ্টা গত সাড়ে বছর প্রতিহ’ত করেছে।

প্রেসিডেন্ট রুহানি বলেন, ”যদিও আমেরিকা আমাদের জন্য সম’স্যা তৈরি করেছে কিন্তু এর মাধ্যমে তারা তাদের ল’ক্ষ্য অর্জন করতে সক্ষম হবে না। তারা জাতিসংঘ নিরা’পত্তা পরিষদে, সারা বিশ্বের সামনে এমনকি আমেরিকার জনগণের চোখের সামনে সম্পূর্ণভাবে অ’পমা’নিত হয়েছে।” ইরানি প্রেসিডেন্ট বলেন, ”তারা যা করেছে তার জন্য এখন তাদেরকে অ’নুত’প্ত হতে হবে এবং নিশ্চয়ই তারা তাদের পথ পরিবর্তন করবে, এছাড়া, তাদের সামনে কোনো বিক’ল্প নেই।

সূত্র : পার্সটুডে