শিক্ষার্থীদের জন্য কম দামের ল্যাপটপ আনছে মাইক্রোসফট

তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট বাজেট রেঞ্জে ল্যাপটপ আনছে। স্পারতি কোডনেমের সাথে আসা এই ল্যাপটিপ সারফেস সিরিজে আসবে। যেটাকে অক্টোবরে লঞ্চ করা হতে পারে। রিপোর্ট অনুযায়ী নতুন এই মাইক্রোসফট সারফেস ল্যাপটপ স্পারতি ১২.৫ ইঞ্চি ডিসপ্লের সাথে লঞ্চ হবে। এতে ক্লামশেল ডিজাইন থাকবে, যেটি স্টুডেন্টদের কথা ভেবে বানানো হচ্ছে।

রিপোর্টে জানানো হয়েছে মাইক্রোসফট সারফেস ‘স্পারটি’ ৫০০ থেকে ৬০০ ডলারের মধ্যে আসবে। মাইক্রোসফটের একটি সারফেস ল্যাপটপের দাম ৯৯৯ ডলার। করোনা আবহে ল্যাপটপের চাহিদা এখন তুঙ্গে। তবে তার সাথে সেই সব ল্যাপটপের চাহিদা বেশি যেগুলো বাজেট রেঞ্জে আসছে। ফলে মাইক্রোসফট সারফেস স্পারতি এই প্রাইস রেঞ্জে সেরা ডিভাইস হতে পারে।

উইন্ডোজ সেন্ট্রাল থেকে জানানো হয়েছে, মাইক্রোসফট সারফেস ‘স্পারতি’ ল্যাপটপে দশম জেনারেশন ইন্টেল কোর আই৫ প্রসেসর থাকবে। এছাড়াও এই ল্যাপটপটি এস মোডসহ উইন্ডোজ ১০ সিস্টেমে চলবে। এস মোড থাকায়, গ্রাহকরা কেবল মাইক্রোসফট স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করতে পারবে। আবার ওয়েব ব্রাউজারের জন্য মাইক্রোসফট এজ ব্যবহার করতে হবে।

এতে ক্লামশেল ডিজাইন সহ ১২.৫ ইঞ্চি ডিসপ্লে থাকবে। এছাড়াও থাকবে ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ। এই ল্যাপটপটি গুগল ক্রোমবুকস এর বড় প্রতিদ্বন্দ্বী হবে। রিপোর্টে আরও জানানো হয়েছে, দাম কম হলেও মাইক্রোসফট স্পারতি প্রিমিয়াম ডিজাইন টাচের সাথে আসবে। এটি হালকা ওজনের মেটেরিয়াল দিয়ে তৈরি হবে।-ঢাকাটাইমস