যে ৩ ব্যাটসম্যান ২০২০ আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা মারতে পারে

আইপিএলের ইতিহাস দেখা গেলে বেশিরভাগ এমন দলই জয় হাসিল করেছে যাদের ব্যাটসম্যানরা জমিয়ে রান করেছেন আর বিপক্ষ দলের সামনে একটা বড়ো লক্ষ্য দাঁড় করিয়েছেন। এটাই শুধু নয় ব্যাটসম্যানরা দুর্দান্ত প্রদর্শনের সময় জমিয়ে রান তো করেনই সেই সঙ্গে চার ছয়ের বৃষ্টিও করেন। সেই সময় তাদের নামে বেশকিছু দুর্দান্ত রেকর্ডও নথিভুক্ত হয়ে যায়। আইপিএলে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড ওয়েস্টইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইলের নামে রয়েছে।

তিনি এখনো পর্যন্ত ১২৫টি ম্যাচে ৩২৬টি ছক্কা মেরেছেন। তার এই রেকর্ডের কাছাকাছি বর্তমানে কোনো ব্যাটসম্যানই নেই। তবে আজ আমরা আপনাদের এমন ৩ ব্যাটসম্যানের ব্যাপারে জানাতে চলেছি যারা আইপিএল ২০২০তে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড গড়তে পারেন।

ক্রিস লিন: অস্ট্রেলিয়ার বিস্ফোরক ওপেনিং ব্যাটসম্যান ক্রিস লিনকে কলকাতা নাইট রাইডার্স সকলকে চমকে দিয়ে এই বছর রিলিজ করে দিয়েছিল। ক্রিস লিনের মতো ব্যাটসম্যানকে রিলিজ করার পর তার উপর নিলামে সকলের নজর ছিল। লিন যে ধরণের আক্রামণাত্মক ব্যাটসম্যান তাতে যে কেউই তাকে দলে নিতে চাইবে। ২০১২র আইপিএলে ডেকান চার্জাসের সঙ্গে নিজের ক্যারিয়ার শুরু করা ক্রিস লিন গত দুটি মরশুমে অসাধারণ প্রদর্শন করেছেন। তিনি কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলে ২০১৯এ ১৩টি ম্যাচে ১৩৯.৬৫র স্ট্রাইকরেটে ৪০৫ রান করেছিলেন, অন্যদিকে ২০১৮তেও লিন ১৬টি ম্যাচে ৪৯১ রান করেছিলেন।

লিন যেখানে ২০১৯ এ ২২টি ছক্কা মেরেছিলেন তো ২০১৮তেও তিনি ১৮টি ছক্কা মেরেছিলেন। এছাড়াও ক্রিস লিন নিজের ক্যারিয়ারে ৬৩টি ছক্কা মেরেছেন। ক্রিস লিনের খেলার ধরণ দেখে এটা বলা যেতে পারে যে তিনি আইপিএল ২০২০তে সবচেয়ে বেশি ছক্কা মারা ব্যাটসম্যান প্রমাণিত হতে পারেন।

ডেভিড ওয়ার্নার: ডেভিড ওয়ার্নার ২০১৮ আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে দুর্দান্ত প্রদর্শন করেছিলেন আর ১২টি ম্যাচে ৬৯২ রান করে অরেঞ্জ ক্যাপও জিতেছিলেন। এছাড়াও ডেভিড ওয়ার্নার আইপিএলে সবচেয়ে বেশি রান করা বিদেশী খেলোয়াড়ের তালিকাতেও প্রথম স্থানে রয়েছেন। তিনি নিজের আইপিএল ক্যারিয়ারে এখন পর্যন্ত ১২৬টি ম্যাচে ১৪২.৩৯ এর স্ট্রাইকরেটে মোট ৪৭০৬ রান করেছেন। যার মধ্যে ৪টি সেঞ্চুরি আর ৪৪টি হাফসেঞ্চুরি শামিল রয়েছে। ডেভিড ওয়ার্নার আইপিএলে সবচেয়ে বেশি রান করা বিদেশী খেলোয়াড়।

যার মধ্যে তিনি ১৮১টি ছক্কা আর ৪৫৮টি বাউন্ডারিও মেরেছেন। শুধু তাই নয় ডেভিড ওয়ার্নার ২০১৯ এ ২১টি ছক্কা মেরেছিলেন। তার এই দুর্দান্ত ফর্ম দেখে বলা যেতে পারে যে ডেভিড ওয়ার্নার ২০২০তে সবচেয়ে বেশি ছক্কা মারা ব্যাটসম্যান হতে পারেন।

অ্যান্দ্রে রাসেল: আইপিএল ২০১৯এ আমরা কলকাতা নাইট রাইডার্সের হয়ে অ্যান্দ্রে রাসেলের এমন প্রদর্শন দেখা গিয়েছিল যা বাকি দলগুলির ঘাম ছুটিয়ে দিয়েছিল। একাই পাঁচটি ম্যাচে দলকে জেতানো রাসেল ১৪টি ম্যাচে ২০৪.৮১র স্ট্রাইকরেট মোট ৫১০ রান করেছিলেন আর তিনি গত মরশুমে সবচেয়ে বেশি ৫২টি ছক্কা মারা ব্যাটসম্যানও ছিলেন। গত মরশুমে যেখানে ব্যাটিংয়ে ১৪ ম্যাচে ২০৪ এর বেশি স্ট্রাইক রেটে তিনি রান করেছিলেন তো অন্যদিকে ১১টি উইকেটও হাসিল করেছিলেন।

এছাড়াও তিনি আইপিএল কেরিয়ারে ৬৪টি ম্যাচে মোট ১৪০০ রান করেছেন,য আর মধ্যে ১২০টি ছক্কা শামিল রয়েছে। রাসেলের এই দুর্দান্ত প্রদর্শন দেখে বলা যেতে পারে যে তিনি আইপিএল ২০২০তেও সবচেয়ে বেশি ছক্কা মারতে পারেন।