বাংলাদেশ ছেড়ে নিজ দেশে কোচ হয়ে গেলেন ম্যাকেঞ্জি

করোনাকালের শেষ দিকে বাংলাদেশের ক্রিকেট যখন শুরু হওয়ার পথে, তখন হুট করেই চাকরি ছেড়ে দেন ব্যাটিং খোচ নেইল ম্যাকেঞ্জি। প্রোটিয়া এই কোচ বাংলাদেশি ক্রিকেটার-সমর্থকদের কাছে খুব প্রিয় ছিলেন। করোনার কারণে দীর্ঘদিন পরিবার ছেড়ে থাকা সম্ভব নয় বলে তিনি বাংলাদেশের চাকরিটা ছেড়ে দেন।

তবে দ্রুতই ঘুচে গেছে তার বেকারত্ব। নিজ দেশের ক্রিকেট বোর্ডে যোগ দিয়েছেন ম্যাকেঞ্জি। ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) ম্যাকেঞ্জিকে হাই পারফরম্যান্স ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে। বাংলাদেশের ব্যাটিং কোচ হওয়ার আগে বছরখানেক তিনি একই ভূমিকা পালন করেছেন দক্ষিণ আফ্রিকার দলে। এবার শুধু হাই পারফর্মেন্স দল নয়; মাঝেমধ্যে তাকে জাতীয় দলের সঙ্গেও কাজ করতে হবে।

২০১৯-২০ মৌসুমে দক্ষিণ আফ্রিকার ব্যাটিং পরামর্শক হিসেবে ছিলেন কিংবদন্তি অল-রাউন্ডার জ্যাক ক্যালিস। তার মেয়াদ আর বৃদ্ধি করা হয়নি। এখন ছেলে ও মেয়েদের অনূর্ধ্ব-১৯ দল এবং একাডেমির কাঠামোতে থাকা ক্রিকেটারদের নিয়ে কাজ করবেন ম্যাকেঞ্জি। জাতীয় দলের জন্য পাইপলাইনে ক্রিকেটার তৈরিই তার কাজ। সেইসঙ্গে জাতীয় দলে ডাক পড়লে যাবেন।

দ্বিতীয় দফায় নিজ দেশের বোর্ডে কাজ করার সুযোগ পেয়ে উচ্ছসিত ম্যাকেঞ্জি বলেছেন, ‘দুই বছর বাংলাদেশে কাজ করেছি। বাংলাদেশ দলের সঙ্গে বিশ্বকাপে গেছি। কোচ হিসেবে যথেষ্ট অভিজ্ঞতা সঞ্চয় করে ফিরেছি। আমার পক্ষে যতটা সম্ভব চেষ্টা করব।’-কালের কণ্ঠ অনলাইন।