মিরাজ আমার পছন্দের ক্রিকেটার : আকাশ চোপড়া

ক’দিন আগে চেন্নাই সুপার কিংস দলের ১০ সদস্যের কো’ভিড-১৯ শনাক্ত হয়। এ খবর প্রকাশ হওয়ার পরপর এবারের ভারতীয় প্রিমিয়ার লীগ (আপিএল) থেকে নাম প্রত্যা’হার করে নেন দলটির শীর্ষ দুই তারকা সুরেশ রায়না ও হরভজন সিং। আর ভারতের সাবেক ক্রিকেটার ও জনপ্রিয় ক্রিকেট বিশ্লেষক আকাশ চোপড়া মনে করেন, বাংলাদেশের তরুণ অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজকে দিয়ে হরভজনের শূন্যস্থান পূরণ করতে পারে চেন্নাই সুপার কিংস।

হরভজনের শূন্যস্থান পূরণে স্পিনার ও স্পিনিং অলরাউন্ডার মিলিয়ে ছয় জনের নাম উল্লেখ করেছেন আকাশ চোপড়া। তার মধ্যে মিরাজের নাম তিনি বলেছেন আলাদা গুরুত্ব দিয়ে। হরভজন না খেললেও ইমরান তাহির, পিযুষ চাওলা, কেদার যাদব, করণ শর্মা, রবীন্দ্র জাদেজার মতো স্পিনার আছেন দলটিতে। তবুও চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির আর একজন স্পিনারের কী প্রয়োজন? আকাশের ব্যাখ্যা, এদের কেউই ফিঙ্গার স্পিনার নয়। ফলে প্রতিপক্ষের বাঁ-হাতি ব্যাটসম্যানদের জন্য একজন ফিঙ্গার স্পিনার দরকার চেন্নাইয়ের।

আকাশ চোপড়া যে ছয় জন ফিঙ্গার স্পিনারের নাম নিয়েছেন তারা হলেন- ওয়েস্ট ইন্ডিজের রোস্টন চেজ, অস্ট্রেলিয়ার নাথান লায়ন, বাংলাদেশের মেহেদি হাসান মিরাজ ও ভারতের জলজ সাক্সেনা, অক্ষয় ওয়াখড়ে এবং কেসি কারিয়াপ্পা। নিজের ইউটিউব চ্যানেলে মিরাজকে নিয়ে আকাশ চোপড়া বলেন, ‘এই ক্রিকেটারটি (মিরাজ) আমার ব্যক্তিগত পছন্দের। ও দুর্দান্ত খেলোয়াড়। ব্যাটিং ভালো পারে, বোলিংয়েও দারুণ। অ্যাকশন ভালো, সঙ্গে ভালো জায়গায় বল ফেলতে পারে। আমার মতে চেন্নাইয়ে হরভজনের বিকল্প জায়গাটা তার মতো আর কেউ পূরণ করতে পারবে না।’

এদিকে শ্রীলঙ্কা সফর সামনে রেখে অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন মেহেদি হাসান মিরাজ। অনেকদিন খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে অনুশীলন করা ডানহাতি এই ক্রিকেটার আজ ঢাকায় অনুশীলন শুরু করেছেন। ভারতের করোনা পরিস্থিতি সন্তোষজনক না হওয়ায় এবারের আইপিএল অনুষ্ঠিত হচ্ছে সংযুক্ত আরব আমিরাতে। আগামী ১৭ই সেপ্টেম্বর মাঠে গড়ানোর কথা এবারের আইপিএলের প্রথম ম্যাচটি।

এবারের আইপিএলে বাংলাদেশি কোনো ক্রিকেটারকে দলে নেয়নি আসরের ফ্র্যাঞ্চাইজিরা। তবে গত সপ্তাহে বাংলাদেশি পেসার মোস্তাফিজুর রহমানকে দলে ভেড়াতে তোড়জোড় করে আইপিএলের দুই দল মুম্বই ইন্ডিয়ান্স কলকাতা নাইট রাইডার্স। কিন্তু সামনে শ্রীলঙ্কা সফর থাকায় এতে সাড়া দেননি মোস্তাফিজ। পরে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানান, মোস্তাফিজুর রহমানকে এবারের আইপিএলে খেলার অনুমতি দেয়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আকরাম বলেন, ‘শ্রীলঙ্কা সফরে মোস্তাফিজ আমাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড়। সফর সামনে রেখে নিজেকে প্রস্তুত করছে সে।’