শ্রীলংকা সিরিজের বাংলাদেশের প্রাথমিক স্কোয়াডে তিনটি চমক

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৪ অক্টোবর শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। শ্রীলঙ্কা সিরিজের জন্য ২৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড ক্রিকেট বোর্ডে জমা দিয়েছে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। সেখান থেকে ২০ সদস্যের দল ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। মূলত এই ২০ জনকে নিয়ে শ্রীলংকার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে বাংলাদেশ দল।

প্রাথমিক দলে সুযোগ পেয়েছেন অনেক প্রতিভাবান ক্রিকেটার। দীর্ঘদিন পর টেস্ট দলে ফিরছেন মাহমুদুল্লাহ রিয়াদ এবং মোস্তাফিজুর রহমান। তবে এটি শুধু প্রাথমিক স্কোয়াড। প্রাথমিক স্কোয়াডে আরো রয়েছে মোসাদ্দেক হোসেন সৈকত, ইয়াসির আলী রাব্বি, কাজী নুরুল হাসান সোহান, সানজামুল ইসলাম। এছাড়াও প্রাথমিক স্কোয়াডে সুযোগ পেয়েছেন মোহাম্মদ সাইফুদ্দিন এবং হাসান মাহমুদ। ক্রিকেট ভিত্তিক সাইট ‘ক্রিকবাজ’ দিয়েছে ২৭ জনের প্রাথমিক দল।

২৭ সদস্যের দলে রাখা হয়েছে ৯ পেসার। এই দলে রাখা হয়েছে টেস্ট দলের চুক্তির বাইরে থাকা মোস্তাফিজুর রহমান। রাখা হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদকেও। ক্রিকবাজকে দেয়া সাক্ষাৎকারে বাংলাদেশ দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, হ্যাঁ, শ্রীলঙ্কা সফরের জন্য আমরা মাহমুদুল্লাহকে রেখেছি। তবে এটা আপাতত প্রাথমিক দল। সবার জন্য ভিসার আবেদন করেছি। সফরের আগে আমরা সরকারের অনুমতির অপেক্ষা করছি। তবে মূল দল নেমে আসবে ২০ সদস্যে।

তিনি আরও বলেন, আমরা দলটাকে বড় রেখেছি যাতে কয়েকজনকে স্ট্যান্ড বাই হিসেবে রাখা যায়। বর্তমান কোভিড পরিস্থিতিতে কয়েকজনকে তৈরি করে রাখাই উচিত। ২৭ সদস্যের দলে আমরা ৯ জন পেসার রাখলেও ২০ সদস্যের মূল দলে ৬ জন পেসার রাখব। তবে শ্রীলঙ্কায় গিয়ে ১৭ সদস্যের দল ঘোষণা করা হবে। বাকি ৩ জনকে আবার ঢাকায় ফেরত পাঠানো হবে।

শ্রীলঙ্কা সফরের জন্য বাংলাদেশের ২৭ জনের প্রাথমিক স্কোয়াড : মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাদমান ইসলাম, সাইফ হাসান, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, ইমরুল কায়েস, ইয়াসির আলি চৌধুরি রাব্বি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সানজামুল ইসলাম, নাইম হাসান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, শফিউল ইসলাম, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, এবাদত হোসেন, আবু জায়েদ রাহি ও হাসান মাহমুদ।