খাশোগি হ’ত্যার দায় থেকে আমি যুবরাজ মোহাম্মদকে বাঁচিয়েছি : ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি সাংবাদিক জামাল খাশেগির হ’ত্যার দায় থেকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে বাঁচিয়েছেন। বিখ্যাত মার্কিন সাংবাদিক বব উডওয়ার্ডকে দেয়া এক সাক্ষাৎকারের সময় গর্ব করে এ কথা বলেছিলেন ট্রাম্প। ট্রাম্প ও হোয়াইট হাউজের কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন ইস্যুতে সাক্ষাৎকারের ভিত্তিতে ‘রেজ’ নামের একটি বইয়ে এমন বি’স্ফো’রক তথ্য উপস্থাপন করেছেন উডওয়ার্ড।

খুব শিগগিরই বইটি প্রকাশিত হবে। বইটিতে ট্রাম্পের ১৮টি সাক্ষাৎকার রয়েছে। ট্রাম্পের সঙ্গে এক ফোনা’লাপের সময় উডওয়ার্ড তাকে খাশোগির হ’ত্যাকা’ণ্ড সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন। উডওয়ার্ড ২২ জানুয়ারি ট্রাম্পকে বলেন, খাশোগি হ’ত্যাকা’ণ্ডের ঘটনায় ওয়াশিংটন পোস্টের লোকজন অসন্তুষ্ট। ট্রাম্পকে উডওয়ার্ড আরও বলেন, এটা খুবই নি’র্মম ঘটনা। আপনি নিজেই বলেছেন। এর জবাবে ট্রাম্প শুরুতে ইরানের প্রসঙ্গে টেনে বলেন, তারা প্রতিদিন বহু মানুষকে হ’ত্যা করছে।

পরে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দিকে ইঙ্গিত করে বলেন, আমি তাকে বাঁচিয়েছি।ট্রাম্প বলেন, তাকে যাতে একা ছেড়ে দেয় তা আমি কংগ্রেসকে বোঝাতে স’ক্ষম হই। আমি তাদের থামাতে স’ক্ষম হয়েছিলাম। ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়ে হ’ত্যাকা’ণ্ডের শিকার হন খাশোগি। তবে এখনও খাশোগির দেহাবশেষ পাওয়া যায়নি। ওই ঘটনার পর যুবরাজ মোহাম্মদের নামও জড়ায়। কিন্তু শেষপর্যন্ত নিজেকে বাঁচাতে স’ক্ষম হন তিনি।

সূত্র: আরটিভি অনলাইন।