মাশরাফির সঙ্গে আমার অনেক মিল : ডি ভিলিয়ার্স

ক্রিকেট মাঠে উদ্ভাবনীয় সব শটে ৩৬০ ডিগ্রী ব্যাটিং ও ক্ষিপ্রগতির ফিল্ডিংয়ে দর্শকদের মাতিয়ে রাখার কোনো সুযোগ হাতছাড়া করেন না দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। মাঠের ভেতরে যতটা বিধ্বংসী তিনি, মাঠের বাইরে ঠিক ততটাই বিনয়ী।

নিজের সতীর্থ কিংবা প্রতিপক্ষ খেলোয়াড়দের যথাযথ সম্মান ও প্রশংসা করতে কখনও কার্পণ্য করেন না ডি ভিলিয়ার্স। সম্প্রতি তিনি প্রশংসায় ভাসিয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাকে। জানিয়েছেন মাশরাফির সঙ্গে নিজের অনেক মিল খুঁজে পান তিনি।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২০১৮ সালের আসরে মাশরাফির নেতৃত্বে রংপুর রাইডার্সের হয়ে খেলেছেন ডি ভিলিয়ার্স। অ্যালেক্স হেলস ও ক্রিস গেইলকে নিয়ে গড়া রংপুরের টপঅর্ডারে আরেক বারুদ ছিলেন ডি ভিলিয়ার্স। টুর্নামেন্টে লম্বা সময় মাশরাফিকে কাছ থেকে দেখার অভিজ্ঞতার কথাই জানিয়েছেন এ প্রোটিয়া ক্রিকেটার।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকফ্রেঞ্জিতে এক লাইভ অনুষ্ঠানে ডি ভিলিয়ার্স বলেছেন, ‘আমাদের মধ্যে অনেক মিল রয়েছে এবং এ কারণেই আমরা এত ভালোভাবে মিশতে পারি। তার মধ্যেও হার না মানা গুণটা রয়েছে এবং সেও চাপের মুহূর্তে লড়তে পছন্দ করে। চাপের সময় সামনে থেকে এগিয়ে আসা মানুষ হতে ভালোবাসে সে। তাই আমাদের মধ্যে অনেক মিল রয়েছে।’

এসময় অধিনায়ক মাশরাফির প্রশংসায় ডি ভিলিয়ার্স আরও বলেছেন, ‘এমন অনেক বিষয় আছে যা আমরা একসঙ্গে দেখি এবং খেলোয়াড় হিসেবে উপভোগ করি। তার অধীনে খেলা খুবই উপভোগ করেছি আমি। যেহেতু চাপের মুহূর্তেও অধিনায়ক শান্ত থাকত, তাই আমি খুব মজা করতে পেরেছি। ব্যক্তি খেলোয়াড়ের কথা বাদ দিয়ে সে সবসময় দলীয়ভাবে চিন্তা করতো।’