সাকিবের ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়নি বিসিবি

নিষে’ধাজ্ঞার মধ্যেও আসন্ন লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) নিলাম তালিকায় সাকিব আল হাসানের নাম থাকলেও এ ইস্যুতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এখনো আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত নেয়নি। আগামী ১ অক্টোবর এলপিএলের নিলামটি অনুষ্ঠিত হবে। জুয়া’ড়ির ত’থ্য গো’পন করায় সাকিবকে এক বছরের জন্য ক্রিকেটে নিষি’দ্ধ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। গত বছরের ২৯ অক্টোবর থেকে নিষি’দ্ধ আছেন সাকিব।

আগামী মাসের ২৯ তারিখ (২৯ অক্টোবর) সাকিবের নিষে’ধাজ্ঞা শেষ হবে এবং এখনো তার নিষে’ধাজ্ঞা চলছে। আইসিসির নিয়নুযায়ী, নিষে’ধাজ্ঞা অবস্থায় কোনো ধরনের ক্রিকেটের সাথে জড়িত থাকতে পারবেন না সাকিব। তাই এখানেই প্রশ্ন উঠেছে, তবে কীভাবে এলপিএলের নিলামে যুক্ত হবেন সাকিব?

লঙ্কা প্রিমিয়ার লিগের (এলপিএল) এবারের আসরের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১ অক্টোবর। নিলামে নাম দিয়েছেন সাকিব আল হাসান। এই অলরাউন্ডার এলপিএলের কোনো দলে ডাক পেলে বিষয়টি বিবেচনা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি জানান, শ্রীলঙ্কার পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক কোনো প্রস্তাব তারা পাননি। তিনি আরো বলেন, তারা যোগাযোগ করলে এ বিষয়ে সিদ্বান্ত নেয়া হবে।

শনিবার প্রধান নির্বাহী বলেন, ‘আমরা এখনো কোনো আনুষ্ঠানিক প্রস্তাব পাইনি। পেলে আমরা এ নিয়ে চিন্তা করবো।’ তিনি আরো বলেন, বিদেশী লিগে খেলোয়াড়দের খেলার বিষয়ে বিসিবির সিদ্বান্ত নিবে। বিসিবি’র সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশের যেকোনো খেলোয়াড় দু’টি বিদেশী লিগে খেলতে পারবে।

প্রধান নির্বাহী জানান, ‘বিদেশী ঘরোয়া লিগের অন্তর্ভুক্তির বিষয়ে ইতোমধ্যে খেলোয়াড়দের একটি নির্দেশনা দেয়া হয়েছে। আমরা সেই নিয়মনুযায়ী সিদ্বান্ত নিবো।’ সাকিব বর্তমানে বিকেএসপিতে নাজমুল আবেদিন ফাহিম ও সালাউদ্দিনের তত্ববধানে ফিটনেস ও স্কিল ট্রেনিং করছেন। শ্রীলঙ্কা সফর দিয়ে আবারো ক্রিকেটে ফেরার লক্ষ্য তার।

নিষে’ধাজ্ঞা থাকায়, সিরিজের প্রথম টেস্টের জন্য বিবেচিত হবেন না সাকিব। তবে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টেস্ট থেকে খেলতে পারবেন। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ইতোমধ্যে বলেছেন, ওই দুটি টেস্টে খেলতে পারবেন সাকিব।