নেইমারদের সমান বেতন পাবেন ব্রাজিলের নারী ফুটবলাররা

ব’র্ণ বৈ’ষম্য দূর করার জন্য এবার ব্রাজিলের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (সিবিএফ) সিদ্ধান্ত নিয়েছে পুরুষদের সমান বেতন পাবেন নারী ফুটবলাররা। যা চলতি বছরের মার্চ মাস থেকে কার্যকরও হয়েছে। নারী-পুরুষ ফুটবলারদের বেতন সমানের ব্যাপারে সিবিএফের সভাপতি রোজারিও কাবোক্লো বলেছেন, ‘কয়েক মাস আগে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত, ‘চলতি বছরের মার্চ থেকে পুরুষ ও মহিলা ফুটবল দলের পুরস্কার ও দৈনিক ভাতায় সমতা এনেছে সিবিএফ।

অর্থাৎ জাতীয় দলে ডাক পাওয়া (পুরুষ) খেলোয়াড়দের মতো একই পরিমাণ আয় করেন (নারী) খেলোয়াড়রা। প্রতিদিনের জন্য তারা (পুরুষরা) যা পায়, নারীরাও তা-ই পায়।’ বুধবার ব্রাজিলের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (সিবিএফ) জানিয়েছে, প্রস্তুতি চলাকালীন ও ম্যাচে অংশ নেওয়ার জন্য নারী-পুরুষ সব খেলোয়াড়কে দৈনিক একই ভাতা এবং পুরস্কার প্রদান করা হবে।

বিশ্বকাপ ও অলিম্পিকের মতো আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের ক্ষেত্রেও ব্রাজিলের নারী-পুরুষ ফুটবলাররা সমান বেতনেই পাবেন। এ ব্যাপারে দেশটির সিবিএফের সভাপতি বলেন, ‘সিবিএফ পুরুষ ও নারীদের সঙ্গে একই আ’চরণ করছে। তাই এখন আর কোনো লি’ঙ্গ বৈ’ষম্য নেই। আগামী বছর অলিম্পিকে (শিরোপা) জিতে বা অংশ নিয়ে তারা (নারীরা) যা উপার্জন করবে, তা হবে পুরুষদের সমান।’

এর আগে অস্ট্রেলিয়া, নরওয়ে ও নিউজিল্যান্ড নারী ও পুরুষ ফুটবলারদের সমান বেতনের ব্যবস্থা করেছে। তবে মার্কিনী জাতীয় দলের নারী ফুটবলাররা ছেলেদের সমান পারিশ্রমিক চাইলেও আ’দালতে তা খারি’জ করে দেয়া হয়েছে।