পাকিস্তান ধীরে ধীরে যুক্তরাষ্ট্রকে ছেড়ে চীনা বলয়ের দিকে ঝুঁকছে

পাকিস্তানের শীর্ষস্থানীয় এক নিরাপত্তা বিশ্লেষক বলেছেন, অর্থনৈতিক সহায়তাপ্রাপ্তির জন্য বেইজিং-ই এখন ইসলামাবাদের একমাত্র আশার স্থল। তাই পাকিস্তান ধীরে ধীরে মার্কিন বলয় ছেড়ে চীনা বলয়ের দিকে যাচ্ছে।

নিরাপত্তা বিশ্লেষক আয়েশা সিদ্দিকা ‘দ্য নিউজ ইন্টারন্যাশনাল’কে বলেন, যুক্তরাষ্ট্র-পাকিস্তান সম্পর্ক আগাগোড়া ব’দলে যাচ্ছে। তিনি বলেন, চীনই এখন দৃশ্যত একমাত্র ভরসা। অর্থনৈতিক সহায়তা পাওয়ার জন্য বিশেষত করোনা মহামা’রীর পরবর্তী প’রিস্থি’তিতে সহায়তা পেতে পাকিস্তান ওই দেশকে ভ’রসা করতে পারে।

আয়েশার মতে, দ্রু’ত পরিবর্ত’নশীল বৈ’শ্বিক প’রিস্থি’তিতে যুক্তরাষ্ট্র, ভারত ও সৌদি আরবের মধ্যকার মিত্রতা জো’রদার হচ্ছে। এ অব’স্থায় যুক্তরাষ্ট্র থেকে দূরে স’রতে শুরু করেছে পাকিস্তান। সে চলে যাচ্ছে চীন, রাশিয়া এবং সম্ভবত ইরান যে মৈত্রীজোট করছে সেই জোটের দিকে।

পাকিস্তানের পররাষ্ট্রনীতি সম্পর্কে আয়েশা সিদ্দিকা বলেন, আমাদের পররাষ্ট্র ও নিরাপত্তানীতির দেখভাল যারা করেন তাদের প্রকৃতিটাই এমন যে, মনে হয় তারা পাকিস্তানের পররাষ্ট্র তিন মূল বিষয় মূল্যায়নে অপারগ। বিষয় তিনটি হলো : ভারতের সঙ্গে ল’ড়াই, আর্থিক সমর্থন আদায় করা এবং আঞ্চলিক শক্তি বা ইসলামী জোটের নেতা হিসেবে স্বীকৃতি অর্জন করা।