বড় ধাক্কা খেল চিন

লঞ্চপ্যাড থেকে সফল উত্ক্ষেপনের পরও এই স্যাটেলাইট মাঝপথে অস্বাভাবিক আচরণ করতে শুরু করেছিল। চিনের রিমোট সেন্সিং স্যাটেলাইট মিশন ব্যর্থ, কক্ষপথেই পৌঁছতে পারল না উপগ্রহ। চিনের অপটিক্যাল রিমোট সেন্সিং স্যাটেলাইট ‘জিলিন-১ গাওফেন ০৩সি’নির্দিষ্ট কক্ষপথেই পৌঁছতে পারল না। কুয়াইঝাও-১ এ লঞ্চ প্যাড থেকে সফলভাবে উত্ক্ষেপণ হলেও এটিকে নির্দিষ্ট কক্ষপথে পৌঁছে দিতে পারলেন না চিনের বিজ্ঞানীরা।

হঠাত্ করেই প্রযুক্তিগত সমস্যা দেখা দেয়। তবে ঠিক কোন জায়গায় সমস্যা হয়েছে তা নিয়ে চিনা বিজ্ঞানীরা তদন্ত শুরু করেছেন। চিনের সরকারি মুখপত্র গ্লোবাস টাইমস এই মিশনের ব্যর্থতা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তবে সেখানে বিস্তারিত কিছু তুলে ধরা হয়নি। শুধু বলা হয়েছে, লঞ্চপ্যাড থেকে সফল উত্ক্ষেপনের পরও এই স্যাটেলাইট মাঝপথে অস্বাভাবিক আচরণ করতে শুরু করেছিল।

রাত একটা নাগাদ লঞ্চপ্যাড থেকে এই অপটিক্যাল রিমোট সেন্সিং স্যাটেলাইট লঞ্চ করেছিলেন চিনা বিজ্ঞানীরা। জানা গিয়েছে, কিছুক্ষণ পর থেকেই সেই স্যাটেলাইট অস্বাভাবিক আচরণ করতে শুরু করে। তার ফলে সেটি আর নির্দিষ্ট কক্ষপথে পৌঁছতে পারেনি। চিনের বিজ্ঞানীরা এই মিশন নিয়ে বিস্তারিত কিছু জানাতে নারাজ। বেজিং-এর তরফেও শুধু বলা হয়েছে, কেন মিশন ব্যর্থ হল তা নিয়ে প্রাথমিক তদন্ত শুরু হয়েছে।

যত তাড়াতাড়ি সম্ভব এই নিয়ে রিপোর্ট প্রকাশ করা হবে। তবে এই মিশন পুনরায় হবে কি না তা নিয়েও চিন কিছু বলতে নারাজ।-জিনিউজ।