করোনা পরিস্থিতি স্বাভাবিক হতে আগামী বছরও কেটে যেতে পারে, মত আমেরিকার সংক্রা’মক রোগ বিশেষজ্ঞর

ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, করোনাকে অনেকটাই কব্জা করে ফেলেছে আমেরিকা। কিন্তু তাঁর সঙ্গে সহমত পোষণ করেন না ফসি। করোনার বিরু’দ্ধে আমাদের আরও লড়াই করতে হবে। এমনটাই মনে করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের ডিরেক্টর অ্যা’ন্টনি ফসি। কোভিড-১৯ পূর্ববর্তী অবস্থানে ফিরে যেতে আমাদের ২০২১-এর শেষ পর্যন্ত সময় লাগতে পারে বলেই মনে করছেন তিনি। একটি সংবাদসংস্থাকে এমনই জানিয়েছেন ফসি।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছিলেন, করোনাকে অনেকটাই ক’ব্জা করে ফেলেছে আমেরিকা। কিন্তু তাঁর সঙ্গে সহমত পোষণ করেন না ফসি। এই ইমিউনোল’জিস্টের মতে, করোনার আগের সময় ফিরে পেতে এখনও বেশ খানিকটা সময় লাগবে। একটি সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে ফসি বলেছেন, ‘পরিসংখ্যান খুবই উদ্বে’গজনক।’ তাঁর আরও সংযোজন, ‘কোভিড-১৯ ছড়িয়ে পড়ার আগের মতো স্বাভাবিক পরিস্থিতির কথা যদি বলেন, তাহলে ২০২১-এর অনেকটা সময় নিয়ে নেবে। হয়তো আগামী বছরের শেষ দিকে পৌঁছে যাব।’

গত বছরের শেষে চিনের উহান শহরে করোনার উৎপত্তি হলেও, চলতি বছরের মার্চ থেকে ঘরবন্দি বিশ্বের অধিকাংশ দেশের বাসিন্দা। করোনাকে সঙ্গী করেই ধীরে ধীরে স্বাভাবিক জীবনের পথে হাঁটার চেষ্টা করছেন সংক্রমিত দেশগুলির লোকজন। কিন্তু পরিসংখ্যান উদ্বে’গ বাড়াচ্ছে। বর্তমানে শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই করোনা আ’ক্রান্ত ৬৭ লক্ষেরও বেশি মানুষ। মৃ’তের সংখ্যা দু’লক্ষ ছুঁই ছুঁই। গোটা বিশ্বে আক্রা’ন্ত ৩ কোটিরও বেশি মানুষ। মৃ’ত্যু হয়েছে ৯ লক্ষ ২৪ হাজারেরও বেশি মানুষের।

ভারতেও দৈনিক সংক্র’মণ এক লক্ষের কাছাকাছি। ফলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য সকলে হাপিত্যেশ করে বসে থাকলেও, সেটার জন্য আরও সময় লাগবে বলেই মনে করছেন ফসি।

সূত্র: এবিপি লাইভ।