নিজের উপর বিশ্বাস নেই মুস্তাফিজের : গিবসন

শ্রীলঙ্কার বিপক্ষে তিন টেস্টের সিরিজের জন্য প্রস্তুত হচ্ছে বাংলাদেশ। লঙ্কা সফরে পেসারদেরও থাকতে পারে বড় ভূমিকা। বাংলাদেশের পেসারদের হালচাল, লাল বলের চুক্তিতে না থাকলেও মোস্তাফিজুর রহমানকে ফের টেস্টে ফেরানোর ভাবনা ইত্যাদি নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপ করেছেন পেস বোলিং কোচ ওটিস গিবসন।

গিবসন জানান, “ মোস্তাফিজ একজন মানসম্পন্ন বোলার। আর সে বাঁহাতি হওয়ায় আমাদের বিকল্প বেছে নেওয়ার সুযোগ থাকে (যেহেতু বাকি পেসাররা ডানহাতি)। তাই আমরা তাকে নিয়ে এবং টেস্ট ক্রিকেটে তার বাঁ হাতের দক্ষতা কাজে লাগানোর বিষয়ে আলোচনা করেছি।”

“আমরা চেষ্টা করছি টেস্টের জন্য তাকে উদ্যমী করতে। তার স্কিল আপগ্রেড করতে কাজ করছি, যাতে সে ডানহাতিদের বিপক্ষে বল ভেতরে ঢোকায়, যেটা টেস্টে খুব দরকার। টেস্টে ভীষণভাবে সম্পৃক্ত হতে সে আগ্রহ দেখিয়েছে। আমরাও দেখছি তাকে কতটা কাজের চাপ দেওয়া যায় টেস্টের মানে নিয়ে আসতে। সে মানসম্মত সাদা বলের বোলার।

মানসম্মত টেস্ট বোলার হিসেবেও আমরা তাকে পেতে চাই। মোস্তাফিজ ডানহাতি ব্যাটসম্যানদের বিপক্ষে বল ভেতরে ঢোকাতে পারেন না, এমন প্রশ্নের জবাবে গিবসন আরও বলেন, হ্যাঁ, এটা একটা ইস্যু ছিল। জিম্বাবুয়ে সিরিজে তার সঙ্গে খুব অল্প সময় কাটিয়েছি।

সে জিম্বাবুয়ে সিরিজে খেলেনি, কিন্তু তাকে দলের সঙ্গে রাখা হয়েছিল, যাতে আমি তাকে কাছ থেকে তদারকি করতে পারি। আর বল ভেতরে ঢোকানোর সামর্থ্য কিন্তু সে দেখিয়েছে। সিলেটে ওয়ানডেতে ভেতরে ঢুকতে থাকা একটা বলে সে একটা এলবিডব্লিও উইকেটও পেতে পারত।

বল ভেতরে ঢুকে ব্যাটসম্যানের প্যাডে লেগেছিল, কিন্তু সে আবেদন করেনি। সে যে বল ভেতরে ঢোকাতে পারে, আমার মনে হয় না, এই বিশ্বাস তার ভেতরে আছে। বল ভেতরে ঢোকানোর আভাস মিলেছে। এই কারণেই তাকে টেস্ট স্কোয়াডে নেওয়া হচ্ছে।