‘ইত্যাদি’ খ্যাত অভিনেতা মহিউদ্দিন বাহার আর নেই

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’খ্যাত অভিনেতা মহিউদ্দিন (৭৩) বাহার মা’রা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার ভোরে হাসপাতালে নেয়ার পথে তিনি মা’রা যান। মহিউদ্দিন বাহারের বড় ছেলে মো. মঈন উদ্দিন সংবাদমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানিয়েছেন, তার বাবা অনেক দিন ধরে হা’র্ট ও কি’ডনিসহ নানা শারী’রিক সমস্যায় ভুগ’ছিলেন।

আজ ভোরের দিকে শারী’রিক অবস্থার অবন’তি ঘটলে তাকে দয়াগঞ্জের বাসা থেকে দ্রুত ইব্রাহিম ডায়া’বেটিক হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে মৃ’ত ঘোষণা করেন। মহিউদ্দিন বাহার স্ত্রী, দুই ছেলে ও এক মেয়েসহ অনেক আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। আজ বাদ আসর দয়াগঞ্জে জানাজার পর সেখানকার কব’রস্থানে তাকে দা’ফন করা হবে।

১৯৪৭ সালের ২৭ ডিসেম্বর ফেনী সদর উপজেলার মোটবী ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামে জ’ন্মগ্রহণ করেন মহিউদ্দিন বাহার। তিনি সরকারের সিনিয়র সহকারী সচিব হিসেবে ২০০৫ সালে অবসর নেন। সরকারি চাকরিজীবী হলেও অভিনয় ছিল মহিউদ্দিন বাহারের নেশা। স্কুলজীবন থেকেই বিভিন্ন নাট্য সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৭৬ সালে নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে যুক্ত হন।

১৯৭৭ সালে বাংলাদেশ টেলিভিশনের ছোটদের সিরিজ ‘রোজ রোজ’-এ প্রথম অভিনয় করেন মহিউদ্দিন বাহার। এরপর চাকরির পাশাপাশি হুমায়ূন আহমেদ, গিয়াস উদ্দিন সেলিমসহ অনেকের নাটকে অভিনয় করেন।

প্রায় ২৬ বছর ধরে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদিতে অভিনয় করেন মহিউদ্দিন বাহার। ইত্যাদিতে নোয়াখালীর আঞ্চলিক ভাষায় সমাজের নানা অসংগতি নিয়ে মহিউদ্দিন বাহারের স্বভাবসুলভ সংলাপ সবার নজর কাড়ত।-যুগান্তর।