‘মানবতার বয়ান’ দিতে আসবেন না : ফ্রান্সের প্রেসিডেন্টকে এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, ফরাসী প্রেসিডেন্ট তুরস্কের বিষয়ে কথা বলার মতো অবস্থানে নেই। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁর উদ্দেশ্যে এরদোয়ান বলেন, ‘আপনি আমাদেরকে মানবতার বয়ান দিতে পারেন না।’ শনিবার ইস্তাম্বুলের কাছে ডে’মোক্রে’সি অ্যান্ড ফ্রি’ডম দ্বীপে ১৯৮০ সালের সা’ম’রিক অভ্যু’ত্থানের ৪০তম বার্ষিকী উপলক্ষে এক অনুষ্ঠানে একথা বলেন এরদোয়ান।

এসময় আলজেরিয়ার স্বাধীনতা যু’দ্ধে এবং রুয়া’ন্ডার গ’ণহ’ত্যায় প্যারিসের ভূমিকার কথাও স্মরণ করে দেন প্রেসিডেন্ট এরদোয়ান। তিনি বলেন, ”আপনার (ম্যাকরোঁ) ইতিহাসের জ্ঞান নেই। এমনকি আপনি ফ্রান্সের নিজস্ব ইতিহাসও জানেন না। তুরস্কের সঙ্গে গ’ণ্ডগো’ল করতে আসবেন না।” পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাসের অনুস’ন্ধা’ন কার্যক্রম নিয়ে গ্রিসের সঙ্গে যখন তুরস্কের প্র’চ’ণ্ড সা’ম’রিক উত্তে’জনা চলছে তখন এমন হুঁ’শিয়া’রি উচ্চারণ করলেন প্রেসিডেন্ট এরদোয়ান।

পূর্ব ভূমধ্যসাগরের দ্ব’ন্দ্বের ঘ’টনায় গ্রিসের পক্ষ নিয়েছে ফ্রান্স। পূর্ব ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুস’ন্ধা’ন এবং গ্রিসের সঙ্গে দ্ব’ন্দ্বে’র ঘ’টনায় তুরস্কের ওপর নিষে’ধা’জ্ঞা আ’রো’পের হু’মকি দিয়েছেন ম্যাকরোঁ। এছাড়া ইউরোপীয় দেশগুলোকে তুরস্কের বি’রু’দ্ধে ঐক্যবদ্ধ হওয়ার জন্য আহ্বান জানিয়েছেন তিনি। এনিয়ে ন্যাটোভুক্ত দুই সদস্য দেশ তুরস্ক ও ফ্রান্সের মধ্যে উত্তে’জনা বিরাজ করছে।

সূত্র : ডেইলি সাবাহ।