একদিনের ব্যবধানে দ্বিগুণ পেঁয়াজের দাম

ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধের একদিনের মধ্যে ঢাকার বাজারে প্রায় দ্বি’গুণ হয়েছে পেঁয়াজের দাম। ২৪ ঘন্টার ব্যবধানে পাইকারি ও খুচরা বাজারে বেড়েছে ৩০ থেকে ৩৫ টাকা পর্যন্ত। আবার কোথাও কোথাও মোকামে মিলছে না পেঁয়াজ। অভিযোগ রয়েছে, মজুত করে দাম বাড়াছেন ব্যবসায়ীরা। মঙ্গলবার রাজধানীর বিভিন্ন বাজারে গিয়ে এমন চিত্র দেখা গেছে। সকালে রাজধানীর কারওয়ানবাজারে পাইকারিতে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৮ থেকে ৮২ টাকায়। আর খুঁচড়া বাজারে বিক্রি হচ্ছে ৯০ টাকা পর্যন্ত।

আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে। অথচ সোমবার রাতে ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণার আগে কেজি প্রতি পেঁয়াজের দাম ছিল ৩৫ থেকে ৫০ টাকা। পূর্ব ঘোষণা ছাড়াই ১৪ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেয় ভারত। এর পর পরই দেশের বাজারে দাম বাড়িয়ে দিতে থাকে ব্যবসায়ীরা। আগে কম দামে কেনা পেঁয়াজের দামও এই সুযোগে বাড়ানো হয়। একরাতেই কেজিতে ৩৫ টাকা বেড়ে যায়।

বগুড়াতেও পাইকারিতে ২৫ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। আর খুচরায় ৩৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকায়। ব্যবসায়ীরা বলছেন, রপ্তানি বন্ধের খবরেই দাম বেড়েছে। তবে এবার যে পরিমাণ দেশি পেঁয়াজ উৎপাদন হয়েছে তাতে এত দাম বাড়ার কথা নয়ও বলছেন তারা।

রপ্তানী বন্ধের খবরে দেশের অন্যতম প্রধান পেঁয়াজ উৎপাদনকারি এলাকা ঝিনাইদহের শৈলকুপা উপজেলায় ১ দিনে মন প্রতি দাম বেড়েছে এক হাজার টাকা থেকে এক হাজার ৩০০ টাকা পর্যন্ত। এ উপজেলায় এখনো চাষি ও ব্যবসায়ীদের ঘরে পেঁয়াজ মজুত আছে। বাজারে দাম আরো বাড়বে এ আশায় চাষিরা পেঁয়াজ ধরে রাখছেন বলছেন ব্যবসায়ীরা। এছাড়া নীলফামারী, লক্ষ্মীপুর, কুষ্টিয়ার, দিনাজপুরসহ দেশের বিভিন্ন জেলায় বেড়েছে পেঁয়াজের দাম

বেনাপোল স্থলবন্দরের আমদানিকারীরা বলছেন, এখন পর্যন্ত যে পরিমাণে পেঁয়াজ আমদানি হয়েছে তাতে হুট করে দাম বাড়ার কোনো কারণ নেই। স্থানীয় ব্যবসায়ীরা কৃত্তিম সং’কট তৈরি করছেন। এভাবে দাম বাড়ানো হলেও বাজার তদারকির কোনো ব্যবস্থা নেই বলে অভিযোগ রয়েছে ক্রেতাদের। আর বিক্রেতারা জানান, ভারত রপ্তানি বন্ধের ঘোষণা দেয়ার পর মানুষ হুম’ড়ি খেয়ে পেঁয়াজ কেনা শুরু করেছেন। এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিকল্প উপায়ে পেঁয়াজ আমদানি করতে সরকারের কাছে অনুরোধ জানিয়েছেন তারা।

এদিকে, পেঁয়াজের বাজার নি’য়ন্ত্রণে কারওয়ানবাজার ও শ্যামবাজারসহ রাজধানীর ৬ স্থানে অভিযান চালাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ৬টি দল। বেশি দামে পেঁয়াজ বিক্রির দায়ে শ্যামবাজারে আলী ট্রেডার্সকে ২৫ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমা’ণ আদা’লত। একই অভিযোগ বেনাপোলেও ৩টি প্রতিষ্ঠানকে ৩০ হাজার টাকা জরিমা’না করা হয়।-ইন্ডিপেন্ডেন্ট নিউজ।