মাঝ আকাশে ভেঙে পড়ল পাকিস্তানের যু’দ্ধবিমান

মাঝ আকাশে ভেঙে পড়ল পাকিস্তানের যু’দ্ধবিমান। মহড়া চলাকালীন পাকিস্তান বিমানবাহিনীর একটি যু’দ্ধবিমান ভেঙে পড়ে। সকালে যু’দ্ধবিমান মহড়া চালাচ্ছিল। সেই সময় হঠাত করে পিনডিগেবের কাছে ভেঙে পড়ে। ভেঙে পড়ার সময় বিশাল বি’স্ফো’রণের শব্দ হয় বলে জানান এলাকার মানুষজন। আর সেই আওয়াজ পেয়ে অনেকেই আত’ঙ্কে ছোটাছুটি শুরু করে দেয়। তবে কি ধরনের যু’দ্ধবিমান সেটি ছিল তা পাকিস্তান বিমানবাহিনীর তরফে জানানো হয়নি। তবে মাঝ আকাশে যু’দ্ধবিমান ভেঙে পড়ার খবর বিবৃতিতে দিয়ে স্বীকার করে নিয়েছে পাক বাহিনী।

এই নিয়ে চলতি বছরে পঞ্চমবার যু’দ্ধ বিমান ভেঙে পড়ার ঘটনা ঘটল পাকিস্তানে। এর আগে সর্বশেষ মার্চে একটি এফ-১৬ যু’দ্ধবিমান ভে’ঙে পড়ে। যা পাকিস্তান বিমানবাহিনীর হাতে থাকা অন্যতম সেরা যু’দ্ধবিমান বলে মনে করা হয়। পাকিস্তান এয়ারফোর্সের তরফে দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, নিয়মিত প্রশিক্ষণের সময় দুর্ঘটনাটি ঘটে। তবে কোনো হতাহ’তের ঘটনা ঘটেনি। দু’র্ঘটনার পরে বিমানটির পাইলট নিরাপদে বের হয়েছেন। তবে কি কারণে পাকিস্তানের যু’দ্ধবিমানটি ভেঙে পড়ল তা এখনও জানা যায়নি। তবে সমস্ত দিক খতিয়ে দেখা হচ্ছে।

তবে যান্ত্রিক ত্রুটি থাকার কারণেই এটি ভেঙে পড়েছে বলে জানা গিয়েছে। পাক এয়ারফোর্সের তরফে জানানো হয়েছে যে, যেভাবে পাকিস্তানের এয়ারফোর্সের যু’দ্ধবিমানগুলি বারবার দু’র্ঘটনায় পড়ছে তা নিয়ে চিন্তিত এয়ারফোর্স। কেন এমন ঘটনা ঘটছে তা দেখার জন্যে একটি বোর্ড গঠন করা হয়েছে বলে জানানো হয়েছে। ওই বোর্ড দু’র্ঘটনার কারণ খতিয়ে দেখে রিপোর্ট দেবে। চলতি বছরে এই নিয়ে পঞ্চমবার যু’দ্ধ বিমান ভেঙে পড়ার ঘটনা ঘটল।

এর আগে পাকিস্তান এয়ার ফোর্সের এফ-১৬ যু’দ্ধবিমান ইসলামাবাদের কাছে ভেঙে পড়ে। ওই ঘটনায় উইং কমান্ডার নোমান আকরাম নি’হত হয়েছিলেন। ২৩ তম জাতীয় প্যারেডের দিন ওই দু’র্ঘটনা ঘটে।

সূত্র: কলকাতা২৪x৭।