করোনা বিশ্বকে ২০ বছর পিছিয়ে দিয়েছে : বিল গেটস

মহামা’রী করোনাভাই’রাস বৈশ্বিক উন্নয়নকে ২০ বছর পিছিয়ে দিয়েছে বলে মন্তব্য করেছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি বলছে, কোভিড-১৯ করোনা মহামা’রির ধাক্কায় ত্রস্ত গোটা বিশ্ব। লক্ষ-লক্ষ মানুষ ব্যাপক বৈষ’ম্য ও দারিদ্র্যের মুখোমুখি হয়েছেন। জাতিসংঘের মানুষের জীবন-জীবিকার মানন্নোয়নের জন্য যে লক্ষ্যমাত্রা স্থির করেছিল, তার ওপরে নেতি’বাচক প্রভাব পড়েছে।

মহামা’রির কারণে বিশ্বজুড়ে চরম দারিদ্রতা বৃদ্ধি পেয়েছে প্রায় ৭ শতাংশ। এছাড়া স্বাস্থ্য সুরক্ষায় অন্যান্য ভ্যাকসিন কর্মসূচি ১৯৯০ সালের পর সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে। এই পরিস্থিতি বিশ্ব উন্নয়নকে ২০ বছর পিছিয়ে দিয়েছে। বিল গেটস বিবিসিকে বলেন, শুধুমাত্র হার্ড ইমিউনিটি মহামা’রিকে ধ্বং’স করতে পারবে না। তবে আগামী বছরের শুরুর দিকে কার্যকর ও নিরাপদ একটা করোনা ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি বলছেন, ভ্যাকসিন আসলে তা বিশ্বের গরিব দেশগুলোর জনগণের কাছেও সহজলভ্য হতে হবে। ডিসেম্বরে চীন থেকে শুরু হওয়া করোনাভাই’রাস ইতোমধ্যে সারা বিশ্বকে কাবু করে দিয়েছে। বিশ্বের ২ কোটি ৯৭ লাখ ২৯ হাজার ৯৯৩ জন করোনায় আক্রা’ন্ত এবং মারা গেছে ৯ লাখ ৩৯ হাজার ১৯২ জন মানুষ।