দেশের সবাইকে করোনা পরীক্ষা করতে হবে : ওবায়দুল কাদের

ফাইল ছবি

দেশের সবাইকে আবশ্যিকভাবে করোনার পরীক্ষা করতে বলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সংক্র’মণের লক্ষণ না থাকলেও সংক্র’মিত হওয়ার অনেক উদাহরণ রয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘অনেকেই টেস্টের ব্যাপারটিকে খুবই হেলাফেলা করছেন। টেস্ট করাচ্ছেন না। কাজেই টেস্ট বাধ্য’তামূলক।

করোনা সংক্র’মণ হয়েছে কিনা এ ব্যাপারে সবাইকে অবশ্যই পরীক্ষা করাতে হবে। এখানে কোনও ভুল করলে তার মাশুল আমাদের দিতে হবে।’ বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ দফতরে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। করোনার সংক্র’মণ রোধে মানুষের মধ্যে অবহেলা রয়েছে এমনটি উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ‘করোনা সংক্র’মণ রোধে জনসাধারণের মধ্যে অবহেলা দেখা যাচ্ছে। দেখা যাচ্ছে গা-ছাড়া ভাব।

হাটে বাজারে, পরিবহনে, ফেরিঘাট, শপিংমল, জনসমাগম স্থলে যে চিত্র দেখা যাচ্ছে, মনে হচ্ছে দেশে কোনও করোনাই নেই। এই অবহেলা করোনা সংক্র’মণ নতুন করে ঝুঁ’কিতে নিয়ে যেতে পারে।’ তিনি বলেন, ‘আসন্ন শীতে করোনার দ্বিতীয় তরঙ্গ আঘা’ত হানতে পারে বলে বিশেষজ্ঞরা বারবার বলছেন। সংক্র’মণের ধারাবাহিকতা এখনও ক্রমহ্রা’সমান ধারায় নামছে না।’ মন্ত্রী বলেন, ‘প্রতিবেশী দেশ ভারতে প্রতিদিন সংক্র’মণের সংখ্যা ৯০ হাজার থেকে এক লাখে পৌঁছে গেছে। এজন্য পার্শ্ববর্তী দেশ হিসেবে আমাদের সচেতন ও সতর্ক থাকতে হবে।

এরই মাঝে ইউরোপসহ পৃথিবীর বিভিন্ন দেশে দ্বিতীয় তরঙ্গ আঘা’ত হানছে। এ প্রেক্ষাপটে আমাদের কোনোভাবেই হেলাফেলা করার সুযোগ নেই। স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরে জীবন ও জী’বিকার চাকা এগিয়ে নিতে হবে। সামান্য অবহেলা আমাদের ঝুঁ’কিতে ফেলতে পারে।’