প্রত্যাশার থেকেও ভালো শর্ত বাংলাদেশকে দিয়েছে শ্রীলঙ্কা! দেখে নিন শ্রীলংকার দেওয়া শর্তগুলো

শ্রীলঙ্কা সিরিজ হচ্ছে এটা একপ্রকার নিশ্চিত। তার কারণ শ্রীলংকা ক্রিকেট বোর্ড নতুন করে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে যে প্রস্তাব পাঠিয়েছে তাতে প্রত্যাশর থেকে অনেক বেশি কিছু পাচ্ছে বিসিবি। বেশ কিছুদিন ধরেই বাংলাদেশি লঙ্কা সেরিজ নিয়ে হচ্ছিল নানা আলোচনা।

কোয়ারেন্টাইন নিয়ে বোর্ডের মধ্যে তুমুল আলোচনা হচ্ছিল। কোয়ারেন্টাইন নিয়ে বাংলাদেশের অবস্থান জানার পর নিজেদের শর্ত শিথিল করার উদ্যোগ নেয় শ্রীলঙ্কা ক্রিকেট। এরপরে জরুরি বৈঠকে শ্রীলংকা স্বাস্থ্য অধিদপ্তর, ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রীলঙ্কা সেনাবাহিনীর সঙ্গে যৌথ আলোচনায় ক্রিকেট শ্রীলঙ্কার নতুন করে প্রস্তাব তৈরি করেছে।

সংশোধিত সেই প্রস্তাব বিসিবির প্রত্যাশার মতোই। নতুন যে শর্ত দিয়েছে তাতে শ্রীলঙ্কায় গিয়ে সাত দিনের আইসোলেশনে থাকতে হবে বাংলাদেশ দলকে। এ সময়ে সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। অনুশীলনেও কোনো বাধা থাকবে না। এই সাতদিনে একক অনুশীলন করতে পারবে ক্রিকেটাররা। পুরোদমে তিন টেস্টের জন্য প্রস্তুতি নিতে পারবে। বিসিবি চেয়েছিল ৪৫ জন নিয়ে সফরে যেতে। শ্রীলঙ্কা ৪১ জনের বহর অনুমোদন দিয়েছে।

এছাড়া বাংলাদেশ দলকে একটি তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলার প্রস্তাব দেয়া হয়েছে। ১৮ থেকে ২০ অক্টোবর বাংলাদেশ প্রস্তুতি ম্যাচ খেলবে শ্রীলঙ্কা ‘এ’ দলের সঙ্গে। ২৪ অক্টোবর শুরু হবে টেস্ট সিরিজ। ক্যান্ডিতে হবে প্রথম দুই টেস্ট। তৃতীয়টি কলম্বোতে।

শ্রীলঙ্কা ক্রিকেট বাংলাদেশকে পাল্লাকেল্লেতে ক্যাম্প করার প্রস্তাব দিয়েছে। তবে বাংলাদেশের ক্যাম্প করার ইচ্ছে গলে কিংবা ডাম্বুলাতে। মূলত পাল্লাকেল্লে শহর থেকে স্টেডিয়ামের দূরত্ব ৪৫ কিলোমিটার। প্রতিদিন অনুশীলনের জন্য দীর্ঘ পথ পাড়ি দিতে রাজি নয় বাংলাদেশ।