ধ’র্ষণ মা’মলায় ভিপি নূর গ্রে’প্তার

ধর্ষ’ণের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নূরকে গ্রে’প্তার করেছে পুলিশ। আজ সোমবার সন্ধ্যায় ‘হয়রানিমূ’লক মা’মলা’র প্রতি’বাদে আয়োজিত বিক্ষো’ভ সমাবেশ থেকে তাকে গ্রে’প্তার করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থী বাদী হয়ে রাজধানীর লালবাগ থা’নায় মাম’লাটি করেছেন। মা’মলায় নূরসহ একাধিক জনকে আ’সামি করা হয়েছে।

এর আগে, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক (ডাকসু) ভিপি নুরুল হক নূরের বিরু’দ্ধে ধ’র্ষণের অভিযোগে মা’মলা হয়েছে। এ বিষয়ে সোমবার ভিপি নুর জানান, চরিত্র হননের জন্য আমার বিরু’দ্ধে এমন মা’মলা হয়েছে। এটা সরকার ও গোয়েন্দা সংস্থার কারসাজি। আমাদের কার্যক্রম বাধাগ্রস্ত করতে এই মা’মলা। মি’থ্যা ভি’ত্তিহীন মা’মলা।

নূর বলেন, এগুলো আসলে আমাকে হেয় এবং বিত’র্কিত করার জন্য। এটা তাদেরই একটা গোয়েন্দা সংস্থার কার’সাজি। এই মেয়ের সাথে আমার মাত্র একবার কথা হয়েছে, সেখানে কিভাবে সম্ভব? এখানে ধ’র্ষণ মাম’লায় আমার নাম কেন আসবে? আসলে ভিপি নূরকে এরকম একটা কিছুতে প্যাঁচালে এটার একটা ভ্যালু আছে। মিডিয়াতে একটা শিরোনাম হবে এই জন্যি। পুরোটাই রাজনীতি কর্মকা’ণ্ড বন্ধ করার জন্য করা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষার্থী বাদী হয়ে রাজধানীর লালবাগ থা’নায় মাম’লাটি করেছেন। মাম’লায় নূরসহ একাধিক জনকে আসা’মি করা হয়েছে। লালবাগ থা’নার ওসি বিষয়টি নিশ্চিত করে জানান, রোববার (২০ সেপ্টেম্বর) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী নূরের বিরু’দ্ধে একটি ধ’র্ষণ মা’মলা করেছেন। আমরা বিষয়টি তদন্ত করছি।

নূরের পরিচয়: নুরুল হক নুর বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার বৃহত্তর চর কাজল ইউনিয়নে (বর্তমান চর বিশ্বাস ইউনিয়নে) জন্মগ্রহণ করেন। তার বাবা ইদ্রিস হাওলাদার একজন ব্যবসায়ী এবং সাবেক ইউনিয়ন পরিষদ সদস্য এবং মায়ের নাম নিলুফা বেগম। তিন ভাই ও পাঁচ বোনের মধ্যে নূর দ্বিতীয়।

নূরের লেখাপড়া: নূর পটুয়াখালীর চর বিশ্বাস জনতা মাধ্যমিক বিদ্যালয়ে সপ্তম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেন। এরপর গাজীপুরের কালিয়াকৈর গোলাম নবী মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে ২০১০ সালে মাধ্যমিক এবং ঢাকার উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ থেকে ২০১২ সালে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে ২০১৩–১৪ শিক্ষাবর্ষে ভর্তি হন।

নূরের ছাত্র আ’ন্দো’লন: নুরুল হক নূর বাংলাদেশের অন্যতম আলোচিত ছাত্র আ’ন্দো’লন কোটা সংস্কার আ’ন্দো’লনের সময় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্যতম যুগ্ম-আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

নূরের ছাত্র রাজনীতি: এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের মুহসিন হলের উপ-মানব উন্নয়ন বিষয়ক সম্পাদক ছিলেন। স্কুল জীবনে তিনি ছাত্রলীগের স্কুল কমিটির দপ্তর সম্পাদক ছিলেন। এছাড়াও তিনি বিত’র্ক, অভিনয়সহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যুক্ত।

ভিপি নূর: ২০১৮ সালের কোটা সংস্কা’র আ’ন্দো’লনের সময় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্যতম যুগ্ম-আহ্বায়ক হিসেবে তিনি আলোচনায় আসেন। তিনি ২০১৯ সালের ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নির্বাচিত হন।

জুন ২০২০ সালে নুর তরুণদের নেতৃত্বে একটা নতুন রাজনৈ’তিক দল তৈরি করার ব্যাপারে প্রকাশ্যে ঘোষণা দেন।