বাংলাদেশের নতুন লেগ স্পিনার মুশফিক!

ভেজা মাঠে কঠোর ফিল্ডিং অনুশীলনের পর ড্রেসিংরুমে খানিকক্ষণের বিশ্রাম। হঠাৎ করেই বল হাতে সেন্টার উইকেটের দিকে আগাতে থাকলেন মুশফিকুর রহিম। খালি নেটে শুরু করলেন বোলিং। সেটিও আবার লেগ স্পিন!

কিছুক্ষণের মধ্যেই ব্যাট হাতে নেমে পড়লেন তাইজুল ইসলাম। শুরু হল টাইগার বোলারদের ব্যাটিং অনুশীলন। তামিম ইকবালকে দেখা গেল তাইজুলের পরামর্শকের ভূমিকায়। অনেকটা দূর থেকেই তাতে দৃষ্টি থাকল হেড কোচ রাসেল ডমিঙ্গোর।

তাইজুলের সঙ্গে পরে জুটি বাধেন মেহেদী হাসান মিরাজ। মুশফিকের সঙ্গে বোলিংয়ে যোগ দেন ইমরুল কায়েস ও সাদমান ইসলাম। তারা করেন অফস্পিন। তিন স্পিনারের সঙ্গে ছিলেন একজন থ্রোয়ারও।

পাশের নেটে ততক্ষণে ব্যাটিং শুরু করেছেন তাসকিন আহমেদ ও রুবেল হোসেন। পেস বোলিং কোচ ওটিস গিবসনকে দেখা গেল লেগ স্পিনারের ভূমিকায়। ভিন্ন স্বাদের অনুশীলন শেষে পড়ন্ত বিকেলে ফুরফুরে মেজাজে হোটেলে ফিরে যায় টাইগার স্কোয়াড।

শ্রীলঙ্কা সফর সামনে রেখে জাতীয় দলের স্কিল অনুশীলনে মঙ্গলবার ছিল টেলএন্ডারদের ব্যাটিং সেশন। বোলার সংকটের কারণে ব্যাটসম্যানরা হাতে তুলে নেন বল। পেয়ে যান প্রতিভা মেলে ধরার সুযোগও।

দুই নেটে দীর্ঘক্ষণ ব্যাটিং করা তাসকিন জানান বোলাররা খুব চাপে রেখেছিলেন তাকে, ‘আজকে আমাদের সব বোলারদের ব্যাটিং সেশন ছিল, এনজয় করেছি। যদিও নেটে আমাদের বেশ টাফটাইম দিচ্ছিল থ্রোয়ার এবং বোলাররা।’

‘আসলে এ চ্যালেঞ্জগুলো নেয়া শিখতে হবে আমাদের। ব্যাটসম্যানদের সমর্থন দিতে হলে আমাদের উন্নতি করতেই হবে। আমারাও চেষ্টা করছি, আগের থেকে উন্নতি হচ্ছে, আশা করি সামনে আমাদের শেষের সারির ব্যাটসম্যানরা আরও ভালো করবে।’