মাস্ক পরলে গুডনাইট কিস দেয়া যায় না : ট্রাম্প

একদিকে দুই লক্ষাধিক মানুষের মৃ’ত্যু। মার্কিন মুলুকে আরেক দিকে চলছে নি’র্বাচনী প্রচার। রবিবার সেই প্রচার থেকে করোনার বিধিনি’ষেধ সংক্রা’ন্ত নীতিমালার সমালোচনা করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে সংক্রমণ প্রতিরোধের জন্য প্রশাসন যে নীতিমালা আরোপ করেছে তার বিরু’দ্ধে কথা বলতে গিয়ে ট্রাম্পের ভাষ্য এমন, ‘আপনি কারো সঙ্গে দেখা করতে পারবেন না। কোথাও জড়ো হতে পারবেন না।

একে-অপরকে দেখতে পারবেন না। অবশ্যই আপনাকে মাস্ক পরতে হবে, তাতে আপনার স্ত্রীকে গুডনাইট কিস দিতে পারবেন না! আপনি কিছুই করতে পারবেন না।’ বিভিন্ন সংস্থার করা আক্রা’ন্ত এবং মৃ’তের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৭০ লাখ ৯৭ হাজার ৯৩৭ জন পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। মা’রা গেছেন ২ লাখ ৫ হাজার ৪৭১ জন। সুস্থ ৪৩ লাখ ৪৬ হাজার ১১০ জন।

এত মানুষের মৃত্যুকে অবশ্য ট্রাম্প ‘ল’জ্জাজনক’ বলে মন্তব্য করেছেন, ‘এটা ভয়ং’কর বিষয়। কোনোদিন এমনটি হওয়া উচিত নয়। লজ্জা’জনক ব্যাপার।’ সেই ডিসেম্বরে চীন থেকে ছড়িয়ে পড়া রোগটিতে গোটা পৃথিবীতে মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ১৭ লাখ ৭১ হাজার ৪৪১ জনে। সুস্থ ২ কোটি ৩৩ লাখ ৮৬ হাজার ৭১৪ জন। বিপরীতে মা’রা গেছেন ৯ লাখ ৭৫ হাজার ৩১৫ জন।

সূত্র: দেশ রূপান্তর